ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে আলু ব্যাপকভাবে চাষ করা হয়। রবি মৌসুমের প্রধান সবজি ফসল আলু। যা শুধুমাত্র শীতল আবহাওয়ায় উৎপাদিত হয়। প্রচলিত পদ্ধতির তুলনায় নতুন অ্যারোপোনিক প্রযুক্তি কাজে লাগিয়ে ২০ শতাংশ আলুর ফলন বৃদ্ধি করা সম্ভব।

আধুনিক আলু চাষের মাধ্যমে এসব সমস্যা দূর করা সম্ভব। কৃষি বিজ্ঞানীরা আলু চাষের জন্য এমন একটি কৌশল উদ্ভাবন করেছেন যে মাটির ভিতরে উৎপাদিত আলু এখন বাতাসে জন্মাবে। শুধু তাই নয়, আলুর ফলনও বাড়বে ২০%। এখন পর্যন্ত আলু চাষের জন্য কৃষকদের কঠোর পরিশ্রম এবং অর্থ ব্যয় করতে হয়েছিল, তবে এই প্রযুক্তির মাধ্যমে কম খরচে বাম্পার ফলন পাওয়া যাবে, যা কৃষকরাও লাভবান হবে।

একটি কাঠামো প্রস্তুত করা হয়, যেখানে তৈরি আলু গাছের চারা মাটিতে না করে উচ্চতায় রোপণ করা হয়, যাতে শিকড় বাতাসে ঝুলে থাকে। খোলা আকাশের নিচেও এরোপনিক চাষ করা হয়, তবে এই পদ্ধতিতে সার ও মাটির প্রয়োজন নেই। আলু গাছ লাগানোর পর পানির মাধ্যমে শিকড়ে পুষ্টি সরবরাহ করা হয়। এদিকে, গাছটি বাতাস এবং আলো পেতে থাকে। শুধুমাত্র সঠিক প্রশিক্ষণ এবং জল ও পুষ্টির ভিত্তিতে আলুর ভালো ফলন পাওয়া যায়।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

হাটে নয় মাঠেই ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে আলু

আলুর উচ্চফলনশীল ও দেশীয় যেসব জাতে বেশি লাভ

আলুর মড়ক রোগ প্রতিরোধের পূর্ণাঙ্গ ব্যবস্থাপনা

আলুর জমিতে ভেজাল পটাশ সার দিচ্ছেন না তো? চিনুন ৫ উপায়ে

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের মধ্যে, অ্যারোপোনিক প্রযুক্তি আশীর্বাদের চেয়ে কম নয়, কারণ মাটির ঘাটতি ফসলে প্রাধান্য পায় না। এই চাষ সম্পর্কে সঠিক জ্ঞান থাকলে ক্ষেতের চেয়ে অনেক বেশি উৎপাদন পাওয়া যায়। এছাড়াও, গাছগুলি পোকামাকড় দ্বারা আক্রান্ত হয় না এবং কোনও ছত্রাকজনিত রোগের কারণে ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।

অ্যারোপোনিক প্রযুক্তি

অবশ্যই আপনি কখনও শুনেছেন জল-চাষ বিদ্যা এবং জলজ পদার্থ। এটি বিভিন্ন আবাদ পদ্ধতির আচরণ করে যা ফলনকে অনুকূল করে তোলার জন্য এবং ফসলের গুণগত মান উন্নত করতে সবচেয়ে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে। আজ আমরা আপনার জন্য আরও একটি ভিন্ন কৌশল নিয়ে এসেছি যা ব্যবস্থায়ও বিপ্লব ঘটাচ্ছে। এটা সম্পর্কে অ্যারোপোনিক্স। এই কৌশলটি বায়বীয় ফসল যা দ্রুত বর্ধনশীল, উচ্চ ঘনত্বের, স্বাস্থ্যকর এবং সুস্বাদু উত্পাদন করে কাজ করার জন্য বায়ুবাহিত হওয়ার বিষয়ে।

বাতাসে তাদের শিকড়গুলি উদ্ভাসিত করে উদ্ভিদের বৃদ্ধি করতে সক্ষম হওয়ার ধারণাটি প্রায় এক শতাব্দীরও বেশি সময় ধরে রয়েছে। তবে, আজকের অ্যারোপোনিক্স সিস্টেমগুলি ভবিষ্যতের জন্য টেকসই কৃষি এবং উচ্চ প্রযুক্তির উপর বিস্তৃত গবেষণার ফলাফল। আমরা সবাই বিশ্বজুড়ে মাটির উর্বরতার সমস্যা জানি। অন্যান্য অঞ্চলে জমি ও কৃষিক্ষেত্রের অত্যধিক শোষণ তার অবক্ষয় ঘটাচ্ছে। প্রতি বছর উর্বর মাটির পৃষ্ঠ বিশ্বব্যাপী হ্রাস করা হয়। এটি বিশ্বব্যাপী ফসলের দাম বাড়িয়ে তুলবে। ফলন বাড়বে ২০% আলু চাষের আধুনিক প্রযুক্তি সংবাদের তথ্য বাংলা কৃষি জাগরণ থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ