বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ২:৪০
Home > ক্যাম্পাস > বাকৃবি অধ্যাপক ড. মনসুরের ভারতের ‘জাতীয় শিক্ষা’ এবং বিশ্ব শিক্ষা পুরষ্কার’ অর্জন
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
বাকৃবি অধ্যাপক ড. মনসুরের

বাকৃবি অধ্যাপক ড. মনসুরের ভারতের ‘জাতীয় শিক্ষা’ এবং বিশ্ব শিক্ষা পুরষ্কার’ অর্জন

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিজ্ঞান অনুষদ এর ফিশারিজ টেকনোলজী বিভাগের গবেষক ও অধ্যাপক ড. মো. আবুল মনসুর ভারতের ‘জাতীয় শিক্ষা পুরস্কার’ এবং ‘ বিশ্ব শিক্ষা পুরষ্কার’ লাভ করেছেন। সম্প্রতি বাকৃবি অধ্যাপক ড. মনসুরের ভারতের ‘জাতীয় শিক্ষা’ এবং বিশ্ব শিক্ষা পুরষ্কার’ অর্জন হয়।

ভারতের মহারাষ্ট্রের মুম্বাই নগরীতে অনুষ্ঠিত ৮ম বিশ্ব শিক্ষা সম্মেলনে বিশ্বর খ্যাতনামা শিক্ষাবিদগণের সাথে প্রফেসর ডঃ মোঃ আবুল মনসুরকে এ বিরল সম্মানে ভূষিত করা হয়।



একটি আন্তর্জাতিক জুরী বোর্ডের মূল্যায়ন এবং সুপারিশের ভিত্তিতে বিভিন্ন ক্যাটাগরিতে নির্বাচিতদের মাঝে এ পুরষ্কার দেয়া হয়।

আন্তর্জাতিক জুরী বোর্ডে ভারত, ইউরোপ, যুক্তরাষ্ট্র ও এশিয়ার অন্যান্য দেশের ইমেরিটাস অধ্যাপক, বিজ্ঞানী, শিল্পপতি, উদ্যোক্তা ও প্রতিষ্ঠান প্রতিষ্ঠাতাবৃন্দ সদস্য ছিলেন।

এবারের বিশ্ব শিক্ষা সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ছিল একটি দেশের উপযুক্ত/টেকসই (বহনীয় ও সহনীয়) উন্নয়নের জন্য সফল শিক্ষানীতি । এ শিক্ষানীতি কেমন হওয়া উচিৎ এ বিষয়ে শিক্ষাবিদ, নীতি-নির্ধারক, শিল্পপতি, সমাজপতি ও শিক্ষকবৃন্দ গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেছেন।

সম্মেলনের তাৎপর্য সম্পর্কে প্রফেসর ডঃ মোঃ আবুল মনসুর বলেন, শিক্ষকবৃন্দকে শিক্ষা, জ্ঞান, মেধা ও শিক্ষা উপকরণ দ্বারা গড়ে তোলা ও প্রস্তুত করা একটি উপযোগী ও ভালো শিক্ষা ব্যবস্থার জন্য গুরুত্বপূর্ণ।

শিক্ষক ও জনগণের মধ্যে চিন্তা ও মত বিনিময়, বিশ্ব বিদ্যালয় ও শিল্প-কারখানার মধ্যে সহযোগীতাও গুরুত্বপূর্ণ। অধিকতর ভালো, শান্তিপূর্ণ, বহনীয় ভবিষ্যত নির্ভর করে অধিকতর ভালো, গুণগত শিক্ষা এবং অধিকতর শিক্ষিত তরুণদের উপর।

তিনি একটি অধিকতর ভালো শিক্ষানীতির উপর গুরুত্বরোপ করেছেন। তিনি আরও বলেন, উক্ত সম্মেলনে মূল প্রবদ্ধ উপস্থাপন করেন ডঃ আমিন বিন সেনিন।

মূল প্রবন্ধে তিনি উল্লেখ করেছিলেন বহনীয় ও সহনীয় উন্নয়নের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন অগ্রসর করা প্রয়োজন। ভারতের ডঃ সোনাম মানসুখানী উদার শিক্ষা, জ্ঞান ভিত্তিক শিক্ষার ব্যাপারে গুরুত্ব আরোপ করেছেন।

উদার শিক্ষা বলতে শিক্ষার্থীর স্বাধীনতা ভিত্তিক শিক্ষা বুঝানো হয়েছে যেমন- পাঠ্যক্রম, কোর্স দক্ষতা পছন্দের স্বাধীনতা/অধিকার। ৮ম বিশ্ব শিক্ষা সম্মেলনের উদ্ভোধনী অনুষ্ঠানে বক্তব্য রেখেছিলেন ডঃ আর.এল. ভাটিয়া, ডঃ অরুণ অরোরা, ডঃ তারিতা শংকর। এছাড়া মালয়েশিয়ার শিক্ষা মন্ত্রণালয়ের মহাপরিচালক ডঃ আমিন বিন সেনিন গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

৮ম বিশ্ব শিক্ষা সম্মেলনে প্যানেল আলোচনায় বক্তাগণ একটি সুন্দর বহনীয় ও সহনীয় ভবিষ্যতের জন্য একটি ভালো শিক্ষানীতি প্রণয়ন করার ব্যাপারে গুরুত্ব আরোপ করেছেন।

বাকৃবি অধ্যাপক ড. মনসুরের ভারতের ‘জাতীয় শিক্ষা’ এবং বিশ্ব শিক্ষা পুরষ্কার’ অর্জন করায় এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে অভিনন্দন ও শুভ কামনা জানানো হয়েছে।

আরও পড়ুন: বাকৃবিতে টেকসই কৃষি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (ইকসা-২০১৯)

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

বাকৃবিতে টেকসই কৃষি বিষয়ক

বাকৃবিতে টেকসই কৃষি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (ইকসা-২০১৯) শুরু

দীন মোহাম্মদ দীনু, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বাকৃবিতে টেকসই কৃষি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন (ইকসা-২০১৯) শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842