বাকৃবি বাউরেসের মাধ্যমে উদ্ভাবিত

দীন মোহাম্মদ দীনু, বাকৃবি থেকে, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়- বাকৃবি বাউরেসের মাধ্যমে উদ্ভাবিত উন্নত কৃষি প্রযুক্তি কৃষকদের মাঝে পৌঁছে দিচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান। এ সময়ে তিনি বাকৃবি’র বিভিন্ন উদ্ভাবিত প্রযুক্তির তথ্য তুলে ধরেন।

বাকৃবিতে শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে পরিচালিত ২০১৯-২০২০ অর্থ বছরের ২য় ও ৩য় বছরের চলমান গবেষণা প্রকল্প সমূহের দুই দিন ব্যাপী ‘মনিটরিং কার্যক্রম’ এর উদ্বোধনী অনুষ্টানে তিনি এ তথ্য জানান।

আজ সোমবার (০৯ মার্চ, ২০২০) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস) এর আয়োজনে বাকৃবি এর সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বাউরেস এর পরিচালক প্রফেসর ড. মো. আবু হাদী নূর আলী খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর সাবেক ভাইস-চ্যান্সেলর ও প্রাথমিক বাছাই কমিটির সভাপতি প্রফেসর ড. মেসবাহ উদ্দিন আহমেদ এবং ব্যানবেইস, ঢাকা এর মহাপরিচালক ও প্রাথমিক বাছাই কমিটির সদস্য সচিব মোঃ আবদুল ওয়াহাব।

সেমিনারে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, বাকৃবি বাউরেসের মাধ্যমে উদ্ভাবিত উন্নত কৃষি প্রযুক্তি কৃষকদের মাঝে পৌঁছে দিচ্ছে।

তিনি আরও বলেন, স্বাধীনতা পরবর্তী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষকদের কথা চিন্তা করে কৃষি গবেষণার উপর জোড় দিয়েছেন এবং বর্তমান সরকার কৃষি বান্ধব এবং কৃষি গবেষণার জন্য উদার।

এ সময়ে তিনি গবেষকদের উদ্ভাবিত নতুন প্রযুক্তি প্রান্তিক কৃষকদের মাঝে পৌঁছে দেয়ার আহ্বান জানান। উদ্বোধনী সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস) এর সগযোগী পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ মাহফুজুল হক।

আরও পড়ুন: অর্থনীতিতে একুশে পদক পাওয়ায় ড. শামসুল আলমকে সংবর্ধনা দিয়েছে বাকৃবি