অর্থনীতিতে একুশে পদক পাওয়ায়

দীন মোহাম্মদ দীনু, বাকৃবি, এগ্রিকেয়ার২৪.কম: অর্থনীতিতে একুশে পদক পাওয়ায় ড. শামসুল আলমকে সংবর্ধনা দিয়েছে বাকৃবি। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃতি শিক্ষার্থী ছিলেন প্রফেসর ড. শামসুল আলম। দেশের কৃষি অর্থনীতিতে রয়েছে তার বিশেষ ভূমিকা।

চলতি বছরে (ফেব্রুয়ারি মাসে) পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ও বাকৃবি সিন্ডিকেট সদস্য বরেণ্য কৃষি অর্থনীতিবিদ প্রফেসর ড. শামসুল আলম দেশের দ্বিতীয় সর্বোচ্চ এ সম্মাননা ও পদক পান।

এ উপলক্ষে দেশের গুণী এ কৃষি অর্থনীতিবিদকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। আজ রোববার (১ মার্চ ২০২০) দুপুরে বাকৃবির সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে তাকে সংবর্ধনা দেয়া হয়।

প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. জসিমউদ্দিন খানের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান। এসময়ে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর পরিচালনা পর্ষদ এর চেয়ারম্যান সাজ্জাদুল হাসান।

সংবর্ধণা অনুষ্ঠানে ডীন পরিষদের আহবায়ক, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, গণতান্ত্রিক শিক্ষক ফোরাম ও সোনালী দলের নেতা, সিনিয়র শিক্ষকেরা বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, প্রতিবছরের ধারাবাহিকতায় চলতি বছরেও (বৃহস্পতিবার , ২০ ফেব্রুয়ারি, ২০২০) অমর একুশে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২০ ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে ‘একুশে পদক-২০২০’ দেয়া হয়।

উইকিপিডিয়ার তথ্য মতে, বাংলাদেশের জাতীয় এবং দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার হলো একুশে পদক। দেশের বিশিষ্ট ভাষাসৈনিক, ভাষাবিদ, সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে ১৯৭৬ সাল থেকে একুশে পদক প্রদান করা হচ্ছে। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সালে এই পদকের প্রচলন করা হয়।

আরও পড়ুন: বাকৃবি’র পিএইচডি ডিগ্রী কারিকুলামে কোর্স অন্তর্ভুক্তি বাধ্যতামূলক

অর্থনীতিতে একুশে পদক পাওয়ায় ড. শামসুল আলমকে সংবর্ধনা দিয়েছে বাকৃবি এরপাশাপাশি একুশে পদক পাওয়ায় দেশের গুণী এই কৃষিবিদকে এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে অভিনন্দন ও শুভ কামনা জানানো হয়েছে।