ডিসেম্বর ১৫, ২০১৮ ১:১৪ অপরাহ্ণ
Home / অর্থ-বাণিজ্য / বিজেএমসি আধুনিকায়নে নানামুখী উন্নয়ন প্রকল্প নিয়েছে সরকার

বিজেএমসি আধুনিকায়নে নানামুখী উন্নয়ন প্রকল্প নিয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) আধুনিকায়নে বর্তমান সরকার নানামুখী উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

প্রতিমন্ত্রী বলেন, এসব প্রকল্প সফলভাবে সমাপ্ত হলে বিজেএমসি একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর হবে। এছাড়াও বিজেএমসির প্রতিষ্ঠানিক দুর্নীতি দূর করা হয়েছে। এজন্য বিজেএমসির বাৎসরিক ক্ষতি ক্রমান্নয় হ্রাস পাচ্ছে।

গত রোববার (২ সেপ্টেম্বর) চট্টগ্রামে বাংলাদেশ জুটমিল করপোরেশন (বিজেএমসি) আয়োজিত গালফ্রা হাবিব লি. এর বেইলিং হুপস প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন ও আমিন জুট মিলস্ এর লেমিনেশন প্ল্যান্ট উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব তথ্য তুলে ধরেন।

প্রতিমন্ত্রী বলেন, বিগত জোট সরকারের আমল থেকে দীর্ঘ দিন বন্ধ থাকা বিজেএমসির ৫টি জুট মিল  বর্তমান সরকার দায়িত্ব গ্রহনের পর পুনরায় চালু করা হয়েছে।

সম্ভাবনাময়ী পাটশিল্পকে আরও এগিয়ে নিতে জামালপুরের মাদারগঞ্জে বছরে ৪,৩২,০০০ ডজন ডেনিম প্যান্ট প্রস্তুত ও রপ্তানী লক্ষ্যমাত্রা নিয়ে প্রায় ৫১৯ কোটি টাকা ব্যয়ে ‘শেখ হাসিনা স্পেশালাইজড জুট টেক্সটাইল মিল’ স্থাপন করা হচ্ছে।

বিজেএমসির আওতাধীন ৩টি পাটকলকে আধুনিকায়নের (বিএমআরই) জন্য ১৭৩.৮৯ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প একনেক সভায় গ্রহণ করা হয়েছে। এছাড়াও চীনের সাথে যৌথ উদ্যোগে অবশিষ্ট মিলসমূহ বিএমআরই করার প্রক্রিয়া চলমান আছে।

সভায় জানানো হয়, বেইলিং হুপস প্ল্যান্টের কাজ বিজেএমসি’র নিজস্ব অর্থায়নে সম্পন্ন হবে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৮.৫৯ কোটি টাকা। এ প্লান্ট থেকে উৎপাদিত স্টিল স্টিপ দ্বারা পাট জাত পন্য বেলিং করা সম্ভব হবে।

এছাড়ও লেমিনেশন প্ল্যান্টটি ১.৬ কোটি টাকা ব্যয়ে স্থাপিত হয়েছে। এর ফলে স্লাইভার ক্যান শীট, লেমিনেটেড জুট ব্যাগ ও বিভিন্ন ডাইভারসিফাইড জুট ব্যাগ উৎপাদন করা হবে। যা পল্ট্রি ও ফিস ফিড, সার, চিনি, আটা ও ময়দা সংরক্ষণ ও পরিবহনে ব্যবহার করা যাবে।

অনুষ্ঠানে সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল, দিদারুল আলম বিজেএমসি’র উপদেষ্টা নাজমুজ্জামান, চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কবীর উদ্দিন, মো: মোবারক আলীসহ বিজেএমসি’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার এগ্রিকেয়ার২৪.কম কে এসব তথ্য নিশ্চিত করেছেন।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ম্যাক্সিমাস-গ্রামীণফোনের সাশ্রয়ী মূল্যে কো-ব্র্যান্ডেড ফোরজি স্মার্টফোন বাজারে

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ম্যাক্সিমাস মোবাইল ফোন ব্র্যান্ডের এর সাথে যৌথভাবে কো-ব্র্যান্ডেড হ্যান্ডসেট ম্যাক্সিমাস ডি৭ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
উপদেষ্টা সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। প্রধান প্রতিবেদক: আবু খালিদ
যোগাযোগ: জিপি-জ-১১০, চতুর্থ তলা, মহাখালী ওয়ারলেস গেট, ঢাকা-১২১২
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01731639255, 01717622842