ভৈরবে নারিশ’র চতুর্থ ডায়াগনষ্টিক

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: “FARMER FIRST” শ্লোগান নিয়ে দেশের প্রান্তিকসহ সব পর্যাযের খামারিদের হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে ভৈরবে নারিশ পোল্ট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাব উদ্বোধন করা হয়েছে।

খামারীদের এগিয়ে রাখার প্রত্যয়ে এগিয়ে চলা নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারি লিমিটেড দেশের গুরুত্বপূর্ণ পোল্ট্রি এলাকাগুলোতে খামারীদের উন্নতমানের সেবা প্রদানের লক্ষ্যে কাস্টমার সার্ভিস ডিপার্টমেন্টের অধীনে “নারিশ পোল্ট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাব” স্থাপন করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় চতুর্থ নম্বর এ ল্যাবটি উদ্বোধন করা হলো। সম্পূর্ণ আধুনিক এবং বৈজ্ঞানিক সুযোগ সুবিধা সম্বলিত এ ল্যাবরেটরিতে সম্পূর্ণ বিনামূল্যে সকল খামারীদের সেবা প্রদান শুরু হয়েছে।

ভৈরবে নারিশ’র চতুর্থ ডায়াগনষ্টিক

শনিবার (২৬ অক্টোবর ২০১৯) কিশোরগঞ্জ জেলার প্রাণকেন্দ্র ভৈরব বাজারে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে নারিশের ল্যাবটি উদ্বোধন করা হয়। এখানে নিয়মিত পরীক্ষা নিরীক্ষা ছাড়াও প্রতিমাসে দুইদিন খামারী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে দিকনির্দেশনা ও এই ল্যাবের গুরুত্ব তুলে ধরে বক্তব্য দেন নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারি লিমিটেড’র জি.এম (সেলস্ এন্ড মার্কেটিং) সামিউল আলিম, সিনিয়র ডি.জি.এম (সেলস্ এন্ড মার্কেটিং) এস.এম.এ হক, ডি.জি.এম (সেলস্ এন্ড সার্ভিস) ডা: মো. মুসা কালিমুল্লাহ্।

অনুষ্ঠানে ডাঃ মাহবুব আলম, জোনাল সেলস ম্যানেজার, ওই এলাকার স্থানীয় ডাক্তার ও প্রতিনিধি ও খামারিরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, খামার পরিচালনায় আধুনিক ও যুগোপোযোগী কারিগরী কৌশলগুলো প্রত্যেক খামারিদের জানা উচিত। তাই এসব খামারিদের কাছে সঠিক সময়ে কৌশলগুলো নারিশ পৌঁছে দিচ্ছে, যেন তারা লাভবান হন।

এন্টিবায়োটিকমুক্ত ডিম, ব্রয়লার মাংস, মাছ, দুধ উৎপাদনে খামারীদের কীভাবে সচেতন করা যায় এসব বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। খামারীদের কঠোর বায়োসিকিউরিটি মেনে চলতে হবে, তবেই ভবিষ্যতের পথ আরও সুন্দর হবে।

নারিশ পোল্ট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাব, ভৈরব এর ঠিকানা:

নারিশ পোল্ট্রি ডিজিজেজ ডায়াগনষ্টিক ল্যাব, খোকন মিয়া ভবন (২য় তলা), ঢাকা-সিলেট মহাসড়কে নোহা সিএন.জি. পাম্পের পাশে, কমলপুর, ভৈরব, কিশোরগঞ্জ, মোবাইল:-০১৩১৮-৩৬৬-৪৬২

প্রসঙ্গত, মানুষের পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে ১৯৯৯ সালে ব্যবসা শুরু করে দেশের বৃহৎতম কৃষিভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারি লিমিটেড। ইতিমধ্যে খামারীদের আস্থা পরিণত হয়েছে প্রতিষ্ঠানটি।