মঙ্গলবার, ২১ মে ২০১৯, ১:৪৮
Home > অর্থ-বাণিজ্য > মাত্র ৪-৫ জন ব্যবসায়ীর নিয়ন্ত্রণে চালের বাজার-বাণিজ্যমন্ত্রী
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad

মাত্র ৪-৫ জন ব্যবসায়ীর নিয়ন্ত্রণে চালের বাজার-বাণিজ্যমন্ত্রী

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‘নতুন সরকার গঠিত হওয়ার কয়েক দিনের মধ্যেই হঠাৎ চালের দাম বেড়ে গেল। তখন আমি খাদ্যমন্ত্রীসহ চাল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করলাম।

জানতে পারলাম দেশের মাত্র চার-পাঁচজন বড় ব্যবসায়ী চালের বাজার নিয়ন্ত্রণ করেন। ফলে তাঁদের মধ্যে একটা যোগসাজশ তৈরি হয়। ব্যবসায়ীদের মধ্যে এ ধরনের যোগসাজশ থাকলেই সাধারণ জনগণ ক্ষতির মুখে পড়ে।’

রাজধানী ঢাকায় সিরডাপ মিলনায়তনে শনিবার  (৯ মার্চ) ‘টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা’শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজন করে এ সেমিনারের।

কোনো খাতের ব্যবসায়ীরা যেন যোগসাজশ করতে না পারেন, সে জন্য প্রতিযোগিতা কমিশনকে এ ব্যাপারে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী।

ব্যবসায়িক খাতে প্রতিযোগিতা সৃষ্টি না হলে সাধারণ জনগণ উপকার পাবে না উল্লেখ করে টিপু মুনশি বলেন, প্রতিযোগিতা না থাকলে ব্যবসায়ীরা যোগসাজশ করে পণ্যের মূল্য ইচ্ছামতো বাড়িয়ে দিতে পারেন। আর প্রতিযোগিতা থাকলে ১০ টাকার পণ্য ৭ টাকায় পেতে পারে জনগণ। এ জন্য প্রতিযোগিতা কমিশনকে কাজ করার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, কোথাও কোথাও এমনভাবে টেন্ডার করা হয় যেখানে অনেকে অংশগ্রহণই করতে পারে না বা অনেককে অংশগ্রহণ করতে দেওয়া হয় না। এভাবে চলতে পারে না। দেশের টেকসই উন্নয়নে সব ক্ষেত্রেই প্রতিযোগিতা সৃষ্টি করতে হবে।

বাণিজ্যমন্ত্রী পবিত্র রমজান মাসের আগেই পণ্যের অবৈধ মজুত ও দাম বাড়ার সুযোগ দেওয়া হবে না বলে একশ্রেণির ব্যবসায়ীকে হুঁশিয়ার করে দেন।

এ সময়ে তিনি মানুষের ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে অশুভ প্রবণতা থেকে দূরে থাকারও আহ্বান জানান।  গুটিকয়েক মানুষের লাভের জন্য দেশ স্বাধীন করা হয়নি। পণ্যের সঠিক মূল্য নিশ্চিত করতে সরকার সবকিছু করবে। যোগ করেন বাণিজ্যমন্ত্রী।

সেমিনারে প্রবন্ধে বলা হয়, আন্তর্জাতিক বাজারদরের তুলনায় বাংলাদেশে নিম্ন ও মধ্যবর্তী ভোক্তাদের ভোগ্যপণ্য কিনতে ৭০ শতাংশ বেশি মূল্য গুনতে হয়। প্রতিযোগিতা কমিশন ঠিকভাবে কাজ করলে এ ব্যবধান কমিয়ে আনা সম্ভব।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. ইকবাল খান চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক বাণিজ্য, শ্রম ও উন্নয়ন অর্থনীতিবিদ আবদুর রাজ্জাক। বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান ও এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন ছিলেন সেমিনারের বিশেষ অতিথি।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ইসলামী ব্যাংক শুধু একটি

ইসলামী ব্যাংক শুধু একটি নাম নয় এটি দেশের ব্যাংকিং ব্যবস্থার অন্যতম শক্তি

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ইসলামী ব্যাংক শুধু একটি নাম নয় এটি দেশের ব্যাংকিং ব্যবস্থার অন্যতম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842