রাজধানীর কোরবানির হাটের নিকটবর্তী

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: রাজধানীর কোরবানির হাটের নিকটবর্তী ব্যাংকগুলো শুক্র, শনি, রোববার খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের শাখাগুলো সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত খোলা রাখতে বলা হয়েছে।

বুধবার (৭ আগস্ট, ২০১৯) একটি প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক



এতে বলা হয়েছে, আসন্ন ঈদুল আজহার আগের সাপ্তাহিক ও সাধারণ ছুটির তিনদিন (৯, ১০, ১১ আগস্ট)  কোরবানির হাটের নিকটবর্তী ব্যাংক শাখা খোলা রাখতে হবে।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয় এ প্রজ্ঞাপন। এতে উল্লেখ করা হয়েছে, ঈদুল আজহা উপলক্ষে ঘোষিত ছুটির দিনগুলোয় ব্যাংকের সব শাখাসহ গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে ছুটির তিনদিন সকাল ১০টা হতে রাত ৮টা পর্যন্ত খোলা রাখতে হবে।

এতে বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় পরিচালিত কোরবানির পশুর হাটগুলোতে প্রচুর ব্যবসায়ীর সমাগম ঘটে।

এ কারণে বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়ে থাকে। ফলে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

ঈদুল আজহা’র আগের সাপ্তাহিক ও সাধারণ ছুটির তিনদিন (৯, ১০, ১১ আগস্ট) দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের যুক্তিসঙ্গত ভাতা দেয়ার কথাও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এর ফলে রাজধানীতে কোরবানির পশু বিক্রেতা ও ক্রেতারা ভালো ব্যাংকিং সুবিধা পাবেন। এমন পদক্ষেপে ক্রেতা ও বিক্রেতা উভয় খুশি।

তারা বলছেন, নগদ টাকা নিয়ে অনেক সময়ে বেশ ঝামেলা পোহাতে হয়। সেই ঝামেলা থেকে মুক্তি মিলবে এমন সিদ্ধান্তে। তবে ব্যাংকিং সেবাটি যেন ভালো মানের হয় সেই দাবিও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রাজধানীর কোরবানির হাটের নিকটবর্তী ব্যাংকগুলো শুক্র, শনি, রোববার খোলা রাখার নির্দেশ শিরোনামের সংবাদটির তথ্য বাংলা ট্রিবিউন থেকে নেয়া হয়েছে।

আরও পড়ুন: নতুন অর্থবছরে কৃষি ও পল্লী ঋণের লক্ষ্যমাত্রা ২৪ হাজার ১২৪ কোটি টাকা

এদিকে বুধবার (৭ আগষ্ট) থেকে রাজধানীতে পশু বেচাকেনা শুরু হয়েছে। গত কয়েকদিন থেকেই এসব হাটে পশু আনা শুরু করে দিয়েছেন ব্যবসায়ীরা। এছাড়া অনলাইনেও পশু কেনাবেচা হচ্ছে।

ধীরে ধীরে জমে ওঠবে কোরবানির পশুর হাটগুলো।  খামারি, ব্যবসায়ী ও ক্রেতাদের মিলনমেলায় পরিণত হবে পশুর হাটগুলো। নিরাপত্তা যেন জোরদার করা হয় এ দাবি খামারি ও ব্যবসায়ীদের।