মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ১২:৩২
Home > প্রচ্ছদ > রাজশাহীতে গাছ থেকে আম সংগ্রহ শুরু
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad

রাজশাহীতে গাছ থেকে আম সংগ্রহ শুরু

রাজশাহী প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: আমের শহর খ্যাত রাজশাহী অঞ্চল থেকে আজ (রোববার ২০ মে) থেকে গাছ থেকে আম সংগ্রহ শুরু হয়েছে। চাষীরা আজ গাছ থেকে গোপালভোগ জাতের আমপাড়া শুরু করেছেন।

রাজশাহীর জেলা প্রশাসন সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকের পর এ ব্যাপারে সুনির্দিষ্ট দিকনির্দেশনা ও নির্দিষ্ট সময় বেঁধে দিয়েছিলেন গাছ থেকে আম সংগ্রহের। গোপালভোগের পর ক্ষিরসাপাতসহ অন্য জাতের আম পাড়া শুরু হবে।

এদিকে আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে রাজশাহী অঞ্চলে ৬ লাখ টন আম উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানিয়েছে।

গত ৯ মে ফল গবেষণা কেন্দ্র ও কৃষি সম্প্রসারণ অধদিফতরের কর্মকর্তা, আমচাষী এবং ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের নিয়ে রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন রাজশাহীর জেলা প্রশাসক এসএম আবদুল কাদের। বৈঠকে রাজশাহীতে ২০ মে’র আগে গাছ থেকে গোপালভোগ জাতের আম নামানো যাবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়।

এছাড়া হিমসাগর, ক্ষিরসাপাত ও লক্ষণভোগ আম নামানোর সময় নির্ধারণ করা হয় ১ জুন। আর ল্যাংড়া নামানো যাবে জুনের ৬ তারিখের পর থেকে। এছাড়া আম রূপালি ও ফজলি ১৬ জুন এবং আশ্বিনা জাতের আম ১ জুলাইয়ের আগে চাষীরা গাছ থেকে পাড়তে পারবেন না বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

সরেজমিনে রাজশাহীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গাছ থেকে আম সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন আম চাষিরা। অনেক গাছেই আম পেকে গেছে। বাগান জুড়ে আমের ঘ্রাণও পাওয়া যাচ্ছে। আম উপলক্ষে এ অঞ্চলে বেশ ব্যস্ততাও বেড়ে যায়।

উৎসব ও আনন্দঘন পরিবেশে চাষিরা আম সংগ্রহ করে দেশের বিভিন্ন অঞ্চলে বাজারজাত করছেন। অনেকেই স্থানীয় বাজারেও আম নিয়ে যাচ্ছে। আমকে কেন্দ্র করে দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা এসেছেন এলাকাতে।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

ইলিশ কী বাঁচলো তাহলে

ইলিশ কী বাঁচলো তাহলে?

ইলিশ কী বাঁচলো তাহলে? শিরোনামে লেখাটি যমুনা টেলিভিশন এর বিশেষ প্রতিবেদক, মোহসীন-উল হাকিম তার ফেসবুক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842