শীতকালে লেয়ার বাচ্চার ব্রুডিংয়ে

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতকালে লেয়ার বাচ্চার ব্রুডিং আমাদের দেশের প্রান্তিক খামারিদের জন্য বড় একটি চ্যালেঞ্জ। আসুন জেনে নেয়া যাক শীতকালে লেয়ার বাচ্চার ব্রুডিংয়ে সমস্যা, সতর্কতা ও করণীয়- পর্ব ২।

মনে রাখতে হবে, শুরু যাঁর ভাল শেষটাও তাঁর ভাল হয়। লেয়ার পালনের ক্ষেত্রে এ কথা শতভাগ কার্য্যকরী।

ব্রুডিং:  খোলা প্রচলিত হাউজে (পরিবেশ নিয়ন্ত্রিত ঘর নয়) ব্রুডিং করতে হয়।

১. সঠিক তাপমাত্রা ধরে রাখা। ২. তাপমাত্রা ধরে রাখতে গিয়ে ঘরে স্বাভাবিক গ্রহনযোগ্য মাত্রার অধিক কার্বন মনো অক্সাইড, কার্বন ডাই অক্সাইড এবং এমোনিয়া জমে যাওয়া।

৩. পরিবেশের তাপমাত্রা কম থাকার কারনে ঘরের তাপ বাইরে চলে যাওয়া ৪. জ্বালানির জন্য অধিক ব্যয়। ৫. আবদ্ধ ঘরে লিটারে ফাংগাস জন্মে যাওয়া এবং ব্রুডার নিমোনিয়ার ঝুঁকি বাড়া।

৬. তাপের জন্য বাচ্চার ব্রুডারের নীচে গাদাগাদি করে বেশিরভাগ সময় বসে থাকার কারনে প্রতিদিনের দরকারী পরিমান খাদ্য এবং পানি না খাওয়া। ৭. ঠান্ডার কারনে বাচ্চা কম নড়াচড়া এবং হাঁটাহাঁটি না করার কারনে পায়ে জড়তা চলে আসা।

আরও পড়ুন: সৌরবিদ্যুৎ চালিত ইনকিউবেটর উদ্ভাবনে সিকৃবির সফলতা; স্বল্পমূল্যে অধিক বাচ্চা উৎপাদন হবে

৮. প্রয়োজনীয় পরিমাণ খাদ্য না খাওয়ার কারনে সপ্তাহ অনুসারে টার্গেট ওজন না আসাতে দেরিতে উৎপাদন আসার ঝুঁকি। ৯. অপুষ্টিতে ভোগার কারনে অধিক মৃত্যু হার এবং বাচ্চার লেংড়া খোঁড়া হয়ে যাওয়া ।

১০. কক্সিডিওসিসের ঝুঁকি বেড়ে যাওয়া। ১১. সিজনাল কারনে রাণীক্ষেত ও বার্ড ফ্লু রোগের ঝুঁকি থাকা। ১২. দীর্ঘদিন বালব দিয়ে ব্রুডিং করার কারনে, পুলেটের হাউজিং টাইমে লাইটিং সিডিউল চালু করলে আলোর উত্তেজনা তেমন কাজ না করার কারনে সহজে পুলেটে ম্যাচুরিটি না আসা।

১৩. প্রোডাকশন শুরুর আগে আগে সঠিক বডি ওয়েট না আসার কারনে লাইটিং সিডিউল চালু করলে ডিম আসা শুরু করলে প্রোলাপ্সে অনেক মুরগির মৃত্যু হওয়া এবং ছোট সাইজের ডিম আসা।

উপরে উল্ল্যেখিত সমস্যা গুলোর শুরু হয় মূলত সঠিকভাবে ব্রুডিং করতে ব্যর্থ হওয়ার কারনে। গরমের সময় অনেকটা চ্যালেঞ্জ মোকাবেলা করা গেলেও শীতে প্রান্তিক খামারিদের জন্য সঠিক ব্রুডিং করা অনেক কঠিন হয়ে যায়।

লেয়িং পিরিয়ডে ভাল ডিম উৎপাদন পেতে শীত কালে লেয়ার পুলেটের জন্য সঠিক ব্রুডিং ব্যবস্থাপনা অতিব গুরুত্বপূর্ণ।

শীতকালে লেয়ার বাচ্চার ব্রুডিংয়ে সমস্যা, সতর্কতা ও করণীয়- পর্ব ২ লেখাটির জন্যে ধন্যবাদ, অঞ্জন মজুমদারকে, সমন্বয়ক, পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ। ঢাকা, বাংলাদেশ।

আরও পড়ুন: শীতকালে লেয়ার গ্রোয়ার পালনে সতর্কতা ও নিয়মাবলী; পর্ব ১