শীতের সময়ে লেয়ার পালনে

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতের সময়ে লেয়ার গ্রোয়ার পালনে যে বিষয়টা খুব গুরুত্ব সহকারে পর্যবেক্ষণে রাখতে হয় তা হলো দৈহিক ওজন ব্যবস্থাপনা। শীতের সময়ে লেয়ার পালনে দৈহিক ওজন ব্যবস্থাপনা- ৫ম পর্ব তে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো।

মনে রাখতে হবে, সব লাল রঙের লেয়ার মুরগি বাদামী ডিম পাড়ে ও সাদা রঙের লেয়ার সাদা ডিম পাড়ে। এ কথা খামারিসহ সংশ্লিষ্টরা সবাই জানেন। কিন্তু এটাও মনে রাখতে হবে যে, সব লাল মুরগি এক নয় আবার সব সাদা মুরগিও এক রকম না।

এদের আলাদা আলাদা বংশ পরিচয় আছে। ভিন্ন ভিন্ন নাম ও চরিত্রেও ভিন্নতা আছে। চরিত্র বলতে জিনগত প্রার্থক্য আছে, জীবন প্রবাহে পুষ্টি চাহিদা এবং দৈহিক বৃদ্ধি, ডিম উৎপাদন ও ভাল ডিম উৎপাদনের জন্য প্রয়োজনীয় আলোক চাহিদাসহ নানান প্যারামিটারে অনেক ভিন্নতা আছে।

কোন একটি লেয়ার ফ্লকে সঠিক সময়ে ডিম পাড়া শুরু করানো, নির্দিষ্ট দিনে পিক প্রোডাকশন আসা এবং পিক প্রোডাকশন দীর্ঘদিন ধরে রাখা ও ফাইনালি সেই ফ্লক থেকে ম্যাক্সিমাম হেন হাউজ প্রোডাকশন পাওয়া নির্ভর করে, এই ফ্লকটি যে জাতের, সেই জাতের সপ্তাহ অনুসারে দৈনিক ওজন অর্জন করার উপর।

শীতকালে ব্রুডিং জনিত সমস্যার কারনে বডি ওয়েট কাংখিত পর্যায়ে রাখা চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। এর ফলে দেরিতে ম্যাচুরিটি আসে এবং পিক প্রোডাকশন আসতে দেরি হয়।

শীতকালে সঠিক বডি ওয়েট অর্জনের জন্য ব্রুডিং পিরিয়ডে চিক গার্ডের অভ্যন্তরে চাহিদা মত তাপের যোগান দিতে হয়, যেন সঠিক ব্রুডিং তাপমাত্রা বজায় থাকে। সঠিক তাপমাত্রায় বাচ্চা বেশি পরিমানে খাবার খায় এবং দৈনিক বৃদ্ধি অব্যাহত থাকে।

লেয়ার বাচ্চার ছয় সপ্তাহ বয়স শেষ হলে ওজন করে শতভাগ বাচ্চার বডি ওয়েট নিয়ে ওজন অনুসারে দুই বা তিন গ্রেডে ভাগ করে আলাদা আলাদা পেনে বা রুমে আবাসন করতে হয়।

মূল উদ্দেশ্য যে বাচ্চাগুলোতে গাইড অনুসারে সাপ্তাহিক ছকে ওজন কম আছে সে গুলোকে কাংখিত ওজন না আসা পর্যন্ত ( নূন্যতম ৮ সপ্তাহ বয়স পর্যন্ত) স্টার্টার ফিড খাওয়ানো যেন দ্রুত ওজন আসে, আর যে বাচ্চাগুলোতে ৬ সপ্তাহেই গাইড অনুসারে টার্গেট ওজন এসেছে তাদের পরবর্তী ফিড- ডেভেলপার বা গ্রোয়ার ফিড খাওয়ানো।

একদিনে যেমন সপ্তাহ অনুসারে দৈহিক ওজন অর্জন জরুরি অন্যদিকে যেন আবার গাইডের নির্দেশনা থেকে অতিরিক্ত ওজন বৃদ্ধি না পায় সেদিকেও নজর দিতে হয়, লেয়ার বাচ্চার গ্রোয়িং পিরিয়ডে ওভার বা আন্ডার ওয়েট কাম্য নয়, বার বার গ্রেডিং করে, গ্রেড অনুসারে সঠিক পরিমানে খাদ্য খাইয়ে ইউনিফর্মিটি সর্বোচ্চ পার্যায়ে রাখতে হবে। যদি খামারি ফ্লকের পিক প্রোডাকশন দীর্ঘায়িত করতে চায়।

শীতের সময়ে লেয়ার পালনে দৈহিক ওজন ব্যবস্থাপনা- ৫ম পর্ব টি লেখার জন্যে ধন্যবাদ, অঞ্জন মজুমদারকে, সমন্বয়ক, পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ। ঢাকা, বাংলাদেশ।

আরও পড়ুন: শীতে লেয়ার গ্রোয়ার পালনে পানি খাদ্য লিটার ব্যবস্থাপনা- পর্ব ৪