শীতে লেয়ার গ্রোয়ার পালনে

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গরমের সময়ের চেয়ে শীতকালে লেয়ার পালনে বেশি যত্নশীল হতে হয়।আসুন জেনে নেয়া যাক শীতে লেয়ার গ্রোয়ার পালনে পানি খাদ্য লিটার ব্যবস্থাপনা- পর্ব ৪।

শীতের সময়ে ভালো যন্ত না করতে পারলে শুরু করা ব্যাচ নিয়ে শুরু থেকে শেষ পর্যন্ত অনেক ভোগান্তিতে পড়তে হয়। শীতে শুরু করা ব্যাচে প্রধান সমস্যা হল বাচ্চাকে প্রথম দিন থেকে সঠিক পরিমাণে খাদ্য খাওয়ানো আরম্ভ করানো যা গরমের সময় অতটা চ্যালেঞ্জ নয়।

লেয়ার এমনিতেই কম খাবার খায় অন্যদিকে ব্রয়লার বাচ্চা শুরু থেকে দ্রুত খাদ্য খাওয়ায় অভ্যস্থ হয়ে যায় এবং দরকারী পরিমানে খাদ্য খায়।

প্রথম দিন থেকে বাচ্চাকে টার্গেট পরিমানে খাদ্য খাওয়ানো শুরু করাতে পারলে বাচ্চা এই খাদ্য থেকে নিজের দেহে বিপাকীয় প্রক্রিয়ার মাধ্যমে প্রয়োজনীয় শক্তি এবং টিকে থাকার জন্য তাপ উৎপাদন করতে পারে।

একবার এই প্রক্রিয়া চালু করতে পারলে শীতে ব্রুডিং এর মাধ্যমে দেওয়া তাপে ঘাটতি থাকলেও চিক গার্ডের ভিতর বাচ্চা স্বাভাবিক মুভমেন্ট করে তাপের জন্য ব্রুডারের নীতে তেমন জড়ো হয় না।

বাচ্চা স্বাভাবিক মুভমেন্ট এ থাকলে অতিরিক্ত খাবার পানি খাবে এবং সপ্তাহ অনুসারে দৈনিক ওজন অর্জন করবে,সঠিক দৈনিক ওজন- যা লেয়ার পুলেটের লেয়িং এ আসা এবং দ্রুত পিক প্রোডাকশন ও দীর্ঘকাল উচ্চহারে ডিম উৎপাদন অব্যাহত রাখতে প্রধান নিয়ামক হিসাবে কাজ করে।

শীতকালে লেয়ারে ব্রুডিং এর শুরু থেকে শেষ পর্যন্ত খামারীগন যদি বাচ্চাকে প্রয়োজনীয় পরিমানে খাদ্য পানি খাওয়ানোর জন্য সচেষ্ট থাকেন তাহলে তিনি সে ব্যাচ থেকে ভাল ফলাফল আশা করতে পারেন।

অন্য একটি বিষয়ও এর সাথে জড়িত তা হল শীতে আরম্ভ করা ব্যাচে দিনের দৈর্ঘ কম থাকে এবং এই ব্যাচে যদি সপ্তাহের চার্ট অনুসারে সঠিক ওজন আসে তাহলে গাইডে নির্দেশিত সপ্তাহে লাইটিং সিডিউল চালু করলে দিনের দৈর্ঘ এবং প্রাকৃতিক আলোর তীব্রতা বেশি থাকার কারনে লাইট ইস্টিমুলেশান ভাল হয়।

এবং দ্রুত পুরো ব্যাচ একসাথে সাবালকত্ব অর্জন করে ও সকল মুরগী এক সাথে ডিম দেওয়া আরম্ভ করে কিন্তু ব্রুডিং এবং গ্রোয়িং পিরিয়ডে যদি সঠিক দৈনিক ওজন না আসে শীতে রেয়ারিং করা পুলেট কম ওজনের জন্য লেয়িং এর শুরুতে প্রাকৃতিক আলোর অধিক তীব্রতার জন্য অধিক সংখ্যায় পুলেট প্রোলাপসের ঝুঁকিতে পড়বে।

পরিবেশ নিয়ন্ত্রিত ঘরে( গ্রোয়িং পিরিয়ডে কাল পর্দা থাকে এবং লেয়িং এর শুরুতে কাল পর্দা সরিয়ে নেওয়া হয়) এর প্রভাব কম পড়লেও খোলা ঘরে প্রাকৃতিক এই আলোর তীব্রতার প্রভাব ক্ষতিকারক হয়ে দাঁড়ায়।

এ জন্য ভাল ফলাফল পাওয়ার জন্য শীতকালে শুরু করা লেয়ার ফ্লকে সঠিক দৈনিক ওজন অর্জন করানো অধিক গুরুত্বপূর্ণ।

শীতে লেয়ার গ্রোয়ার পালনে পানি খাদ্য লিটার ব্যবস্থাপনা- পর্ব ৪ লেখাটির জন্যে ধন্যবাদ, অঞ্জন মজুমদারকে, সমন্বয়ক, পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ। ঢাকা, বাংলাদেশ।

আরও পড়ুন:  শীতের সময়ে লেয়ার গ্রোয়ার পালনে ভ্যাক্সিন সিডিউল; পর্ব-৩