শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ১১:০০
Home > পোল্ট্রি > শ্রীপুরে বিশ্ব ডিম দিবস উদযাপন
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
শ্রীপুরে বিশ্ব ডিম দিবস

শ্রীপুরে বিশ্ব ডিম দিবস উদযাপন

পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ‘সুস্থ মেধাবী জাতি চাই প্রতিদিন ডিম খাই স্লোগান নিয়ে শ্রীপুরে বিশ্ব ডিম দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনার সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুর জেলার উপজেলা প্রাণিসম্পদ দপ্তর, শ্রীপুর এর উদ্যোগে আয়োজিত এসব অনুষ্ঠানে ডিমের সাথে যুক্ত খামারি, ব্যবসায়ী ও প্রাণি সম্পদ কর্মকর্তা, কর্মচারিসহ এলাকাবাসী অংশ নেন।



উপজেলা প্রাণিসম্পদ দপ্তর, শ্রীপুর এর হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড. এস এম উকিল উদ্দিন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, শ্রীপুর।

এদিকে নানা কর্মসূচির মধ্যে দিয়ে রাজধানী ঢাকায় বিশ্ব ডিম দিবস উদযাপিত হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু বলেছেন, চলতি বছরেই বাংলাদেশ ডিমে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করবে।

তিনি জানান, ২০১৯-২০ অর্থবছরে মাথাপিছু ডিম খাওয়ার পরিমান ১০৫টিতে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। এ অর্জনের মধ্য দিয়ে প্রতিবেশী রাষ্ট্র ভারত, পাকিস্তান, নেপাল, ভূটান প্রভৃতি দেশকে পেছনে ফেলে এগিয়ে থাকবে বাংলাদেশ।

একে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বড় একটি সাফল্য হিসেবে উল্লেখ করেন প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী। তিনি বলেন, এ সাফল্যের অন্যতম অংশীদার এদেশের ডিম খামারিরা। তবে পণ্যের দাম না পাওয়ার কারণে অনেক সময়ই ক্ষতির সম্মুখীন হচ্ছেন তৃণমূলের খামারিরা।

তাই তাঁদের ঝরে পড়া রোধ করতে পোল্ট্রি বীমা চালুর উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান। শিশুদের পুষ্টি ও সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে স্কুলের টিফিনে সিদ্ধ ডিম দেয়ার বিষয়টিও গুরুত্বের সাথে ভাবছে সরকার।

এছাড়াও শ্রীপুরে বিশ্ব ডিম দিবস উদযাপন এর পাশাপাশি দেশব্যাপী বিশ্ব ডিম দিবস উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হচ্ছে। খামারিসহ সবাই এতে অংশ নিচ্ছেন।

আরও পড়ুন: চলতি বছরেই বাংলাদেশ ডিমে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করবে

নানা অপপ্রচারে পোট্রি শিল্প যেভাবে লাভবান হওয়া দরকার সেভাবে হচ্ছে না; কৃষিমন্ত্রী

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

Bangladesh to be self

Bangladesh to be self reliant this year in egg production

Poultry Desk, agricare24.com: State Minister for Ministry of Fisheries and Livestock Md. Ashraf Ali Khan …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842