আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ২৪ ঘণ্টায় তিন বিভাগে বৃষ্টি ও বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারীধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আজ মঙ্গলবার (২৪ নভেম্বর, ২০২০) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতর পক্ষ থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার আবহাওয়া অফিস জানায়, দেশের খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথা্ও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

আরও পড়ুন: বাকৃবিতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নীতকরণে কর্মশালা

আর তাপমাত্রার বিষযে বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রী সে: বৃদ্ধি পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তীত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক: উত্তরপশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় (০৮-১২) কি.মি.।

সিনপটিক অবস্থা: দক্ষিণ পশ্চি বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ঘণীভুত হয়ে গভীর নিম্নচাপ এবং পরিবর্তীত ঘূর্ণিঝড় “নিভার”  এ পরিণত হয়ে একই অবস্থান করছে। আজ দুপুর ১২ টায় (২৪ নভেম্বর,২০২০) এর কেন্দ্র ছিলো ১০.০ ডিগ্রী  উত্তরে অক্ষাংশ এবং ৮২.৭ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশ ১০.০ ১০.০ ডিগ্রী  উত্তরে অক্ষাংশ এবং  ৮২.৭ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশের নিকটে । এটি আরও ঘণীভূত হয়ে  পশ্চিম -উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় (০৯.৩ ডিগ্রী সে: অক্ষাংশ এবং ৮৪.৫ ডিগ্রী সে:দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে  পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আজ মঙ্গলবার (২৪ নভেম্বর) সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিলো ৭২%। ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১১ মিনিটে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ২০ মিনিটে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়া অবস্থা (দু্ইদিন) রাতের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুন: আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস

আগামী (মঙ্গলবার) ২৪ ঘণ্টায় তিন বিভাগে বৃষ্টি বিভাগে বৃষ্টি শিরোনামে সংবাদটির তথ্য বাংলাদেশ আবহাওয়া অধিদফতর নিশ্চিত করেছে। পাঠক প্রতিদিনের আবহাওয়া এর সংবাদের আপডেট পেতে এগ্রিকেয়ার২৪.কম এর ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন। আমরা প্রতিদিন দেশের আবহাওয়া পরিস্থিতি তুলে থাকি।

এছাড়া আপনাদের এলাকার আবহাওয়া পরিস্থিতি বা সংবাদ বা ছবি পাঠাতে পারেন আমাদের। আমরা তা সংবাদ আকারে তুলে ধরবো। দেশের সর্ববৃহৎ কৃষিভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম কৃষির সব সংবাদ জানতে সঙ্গেই থাকুন।

এগ্রিকেয়ার / এমবি