রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মুরগির মাংস দিয়ে নানান পদের খাবার তৈরি করা যায়। চিকেন পাকোড়া হোক কিংবা চিকেন ফ্রাই, মাংসের ঝোল হোক পরিচিত কিন্তু দই চিকেন সম্পর্কে না জানলে আজই তৈরি করুন।

ভিন্ন স্বাদের দই চিকেন রেসিপি দিয়েছে দ্যা হিন্দুস্থান টাইমস বাংলা।

দই চিকেন বানাতে কী কী লাগবে।

উপকরণ: ৫০০ গ্রাম মুরগির মাংস, তিনটি পেঁয়াজ কুচি, আধ কাপ টক দই, আদার টুকরো, রসুন, কাজুবাদাম, বাদাম, লবঙ্গ, এলাচ, সবুজ এলাচ, গোলমরিচ, দারুচিনি, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ, পোস্ত, গরম মশলা গুঁড়ো, নুন, তেল, ধনে পাতা।

পদ্ধতি: সবার আগে একটা বাটিতে দই নিন। তার মধ্যে দিন লঙ্কার গুঁড়ো, হলুদ, গরম মশলার গুঁড়ো, ধনে গুঁড়ো এবং সামান্য নুন। এবার ভালো করে ফেটিয়ে নিন। এবার মাংসটা ভালো করে ধুয়ে তার মধ্যে দই মাখিয়ে সরিয়ে রাখুন। ফ্রিজে রাখুন তিন ঘণ্টা।

ম্যারিনেট হলে ঢাকনা খুলুন। এবার একটা প্যানে তেল দিয়ে গ্যাসে বসান। তেল গরম হলে তাতে মাংস দিয়ে দিন। মিনিট ৭-৮ ভালো করে ভাজুন। ভাজা হলে মাংসের টুকরোগুলো তুলে নিন। এবার পেঁয়াজ কুচি তেলে দিয়ে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে নামিয়ে নিয়ে সেটা বেটে নিন ভালো করে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

চলুন জেনে নিই মাংস বিরিয়ানি রেসিপি

জেনে নিন নারিকেল চিংড়ি তৈরি রেসিপি

জেনে নিন ক্ষীর পটল তৈরির রেসিপি

এবার মিক্সিতে দিন রসুন, আদা, এলাচ, গোলমরিচ, দারুচিনি এবং নুন। ভালো করে ব্লেন্ড করে নিন। এবার মিক্সিতে ব্লেন্ড করুন পোস্ত, কাজুবাদাম এবং বাদাম।

সব কিছু ব্লেন্ড করা হলে একটা প্যানে তেল গরম করতে দিন। তেল গরম হলে তাতে দিন আদা রসুনের পেস্ট, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন। ভালো করে কষুন এবার। এবার দিন পেঁয়াজ বাটা এবং দই। ভালো করে কষুন ।

এবার তাতে পোস্ত বাটা দিয়ে আরও বেশ কিছুক্ষণ নেড়ে মাংস দিন। একটু নেড়ে জল দিন। তারপর ঢাকনা চাপ দিয়ে ঝোল ফুটতে দিন। মিনিট দশ ফোটানোর ফল ঢাকনা খুলে ধনেপাতা ছড়িয়ে আরও একটু ফুটিয়ে নামিয়ে নিন।

আজই তৈরি করুন ভিন্ন স্বাদের দই চিকেন দ্যা হিন্দুস্থান টাইমস বাংলা থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ