রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বিরিয়ানি তো সবাই রান্না করতে জানে তবু সবার বিরিয়ানি ঝরঝরা হয়না । আবার অনেকেতো পানির পরিমাণ ঠিক রাখতে পারে না। তাই চলুন জেনে নিই মাংস বিরিয়ানি রেসিপি:-

মাংস বিরিয়ানি তৈরীর উপকরণ
গরুর মাংস – ১ কেজি,

পোলাওর চাল – ১ কেজি,

বিরিয়ানি মসলা -৩ টেবিল চামচ,

এলাচ ও দারুচিনি বাটা – ১ টেবিল চামচ,

আদা বাটা -১ টেবিল চামচ,

রসুন বাটা -১ টেবিল চামচ,

পেয়াজকুচি – ১ কাপ, তেল – ১ কাপ,

আলু – ১ কাপ ( কিউব করে কাটা),

কিচমিচ – ১০-১৫ টি,

পানি – ২ কেজি গরম পানি (অর্থ্যাৎ যতটুকু চাল তার ডাবল পানি লাগবে),

তেজপাতা -৩ টি, লবন – স্বাদমত,

জিড়া গুড়া -১ টেবিল চামচ,

গোলাপ জল – ১ চামচ,

কেওরা জল – ১ চামচ।

পড়তে পারেন: জেনে নিন নারিকেল চিংড়ি তৈরি রেসিপি

বিফ বিরিয়ানি তৈরী পদ্ধতি
প্রথমে মাংসকে ছোট ছোট টুকরো করে ধুয়ে নিতে হবে। এখন যে পাত্রে চাল ও মাংস জায়গা হবে এমন একটি বড় পাত্র নিতে হবে। পাত্রটি চুলায় বসিয়ে তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে আসলে পেয়াজকুচি ও তেজপাতা দিয়ে দিতে হবে। পেয়াজ যখন হালকা বাদামী কালার আসবে তখন আদা বাটা, রসুন বাটা, জিড়ার গুড়া, ও স্বাদমত লবন দিয়ে একটু কষিয়ে নিতে হবে। যখন মসলা কষে আসবে তখন ধুয়ে মাংস দিয়ে সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। যখন মাংস মোটামুটি সিদ্ধ হয়ে আসবে তখন আলু দিয়ে একটু সিদ্ধ করে নিতে হবে।
বীফ বিরানী

তারপর বিরিয়ানি মসলা দিয়ে একটু নাড়তে হবে। এখন পোলার চাল ধুয়ে এই মাংস ও আলুর মধ্যে দিয়ে একটু ভাজতে হবে। যখন পানি শুকিয়ে চাল ভাজা ভাজা হবে তখন আগে থেকে করে রাখা গরম পানি দিয়ে দিতে হবে।

পড়তে পারেন: চেনা ডিমের অচেনা ১০ রেসিপি

যখন গরম পানি কমে মাখা হয়ে আসবে তখন চুলার আঁচ কমিয়ে ধমে রাখতে হবে।এখন এই চালের উপর গোলাপ জল ও কেওরা জল দিয়ে চালগুলোকে নেড়ে আবার ২ মিনিটের মত ধমে রাখতে হবে। ২ মিনিট পর চুলা বন্ধ করে আধা ঘন্টা অপেক্ষা করতে হবে। এখন শুধু পরিবেশন করলে হয়ে যাবে ঝরঝরে বিফ বিরিয়ানি।

এগ্রিকেয়ার/এমএইচ