নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ দেশের কয়েক অঞ্চলে বিক্ষিপ্ত শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

রোববার (১ মে ২০২২) সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারাদেশে যে ভ্যাপসা গরম চলমান রয়েছে কেটে যাবে। বৃষ্টি শুরু হয়েছে তা চলবে আসন্ন ঈদের দিন পর্যন্ত। এমনকি ঈদের পর আর একদিন স্থায়ী হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মোহাম্মদ আবুল কালাম মল্লিক এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, বৃষ্টিপাতের সম্ভাবনা বলতে আগামী ৫ এপ্রিল পর্যন্ত দেশের কয়েকটি স্থানে ঝড়-বৃষ্টি চলমান থাকবে। বৃষ্টি হলে গরম কম হবে। গতকাল শুক্রবার থেকে বৃষ্টি শুরু হয়ে ঈদ পর্যন্ত অর্থাৎ কয়েকদিন চলতে পারে।

পড়তে পারেন: মায়ের দেওয়া গাভী থেকে কোটিপতি আরাফাত

আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া্বিদ খো: হাফিজুর রহমান জানান, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, সিলেট ও চট্টগ্রাম বিভাগে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সিনটপিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পড়তে পারেন: মাছ চাষে কোটিপতি ফরহাদ, চলতি বছরে ৭০ লাখ!

এছাড়া গত ২৪ ঘন্টায় চাঁদপুরে ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা দেশের সর্বোচ্চ তাপমাত্রা। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গোপালপঞ্জ ২০ ডিগ্রি সেলসিয়াস এবং দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে গোপালগঞ্জ ৩২ মিলিমিটার। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ এবং সর্বনিম্ম তাপমাত্রা ২৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

দেশের অধিকাংশ জায়গায় চলমান তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। তবে আগামী ৫ দিনের মধ্যে ঝড়-বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আগামী দুইদিনের আবহাওয়ার তথ্যে বলা হয়েছে, সামান্য পরিবর্তন হতে পারে এবং বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ/দক্ষিণ পশ্চিম থেকে ঘণ্টায় ০৮ থেকে ১২ কি.মি. যা অস্থায়ীভাবে ৫০-৬০ কিলোমিটার বেগে বাড়তে পারে। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৬ শতাংশ। আজ ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ২৭ মিনিটে আর সূর্যাস্ত ৬টা ২৪ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ