ছবি: শাটারস্টক

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: আমেরিকা ও ব্রাজিলকে ছাড়িয়ে বিশ্বে আক্রান্তের শীর্ষে ভারত। আমেরিকা ও ব্রাজিলের তুলনায় বেশি মানুষ প্রতিদিন নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন ভারতে। গত ২৪ ঘন্টায় নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৭৬ হাজার ৪৭২ জন । এই ধারা গত ১০ দিন ধরেই অব্যাহত। আক্রান্তের নিরিখে বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৫৯ লক্ষ ১৩ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৮ লক্ষ ৪ হাজার।

ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা গত তিন দিন ধরে ৭৫ হাজারের বেশি। সঙ্গে দৈনিক মৃত্যুও রোজ এক হাজার ছাড়াচ্ছে। দৈনিক করোনা পরীক্ষা হচ্ছে ৯ লক্ষের বেশি। সংক্রমণ হারও দিন চারেক ধরে আট শতাংশেই আটকে রয়েছে।

আরোও পড়ুন: দ্বিতীয়বার করোনা আক্রান্তের সম্ভাবনা আছে কি? চিকিৎসকরা কি বলছেন?

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে গত ২৪ ঘণ্টায় দেশে ৭৬ হাজার ৪৭২ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। যার জেরে দেশের মোট আক্রান্ত হলেন ৩৪ লক্ষ ৬৩ হাজার ৯৭২ জন। ওই সময়ের মধ্যে আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৪৭ হাজার ৮৬০ ও ৪৩ হাজার ৪১২ জন।

গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হার ৮.২৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৯ লক্ষ ২৮ হাজার ৭৬১ জনের। যা গত কালের থেকে ২৭ হাজার বেশি।

আক্রান্তের সংখ্যা যেমন প্রতিদিন বাড়ছে, তেমনই প্রচুর মানুষ সুস্থও হয়ে উঠছেন। দেশে কোভিড রোগীর সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যান শুরু থেকেই আশাব্যাঞ্জক। এখনও পর্যন্ত মোট ২৬ লক্ষ ৪৮ হাজার ৯৯৮ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। অর্থাৎ দেশে মোট আক্রান্তের তিন চতুর্থাংশেরও বেশি সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৫ হাজার ৫০ জন।

আমেরিকা ও ব্রাজিলকে ছাড়িয়ে বিশ্বে আক্রান্তের শীর্ষে ভারত শিরোনামে সংবাদের তথ্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।