ইরাকের কাছে ৫.৭২ মিলিয়ন

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ইরাকের কাছে ৫.৭২ মিলিয়ন ডলারের পণ্যমূল্য অনাদায়ী বস্ত্র-পাট মন্ত্রণালয়ের। ইরাকের রাষ্ট্রদূতকে এ বিষয়ে কাজের আহ্বান জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক।

বুধবার (১৯ জুন, ২০১৯) ইরাকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ এম এম ফরহাদ বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে মন্ত্রী এ আহ্বান জানান।

সাক্ষাত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক, বিজেএমসি’র পরিচালক মোঃ দেলোয়ার হোসেন, মোঃ আব্দুল মজিদসহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা।



সাক্ষাৎকালে দু’দেশের বস্ত্র ও পাট শিল্পের দ্বিপাক্ষিক বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

মন্ত্রী বলেন, কুয়েত ও ইরাক যুদ্ধের আগে ইরাক বিজেএমসি’র পাটপণ্যের একটি নিয়োমিত বাজার ছিল। ১৯৯৭ সালে গ্রেইন বোর্ড অফ ইরাকের সঙ্গে ৩৮০০০ বেল পাট পণ্য বিক্রয়ের দুটি চুক্তি স্বাক্ষরিত হয়।

ইরাক ইরান যুদ্ধের ফলে জাতিসংঘের নিষেধাজ্ঞার কারণে ৫.৭২ মিলিয়ন ডলারের পণ্যমূল্য অনাদায়ী রয়ে যায়। এ বিষয়ে কাজ করতে রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

আরও পড়ুন: বস্ত্র, রেশম, তাঁত ও পাট শিল্পের হারানো ঐতিহ্য ফেরানোর আহ্বান

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও ইরাকের বন্ধুত্বের সম্পর্ক শুধু অর্থনৈতিকই নয় ঐতিহাসিকও বটে। ইরাক বাংলাদেশ বন্ধু প্রতীম দেশ।

দু’দেশের নিয়োমিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে  এ সম্পর্ক আরো জোরদার হচ্ছে। সেজন্য  ইরাকে বস্ত্র ও পাট খাতে বাংলাদেশের সাথে ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণ তিনি কাজ করে যাবেন।

ইরাকের কাছে ৫.৭২ মিলিয়ন ডলারের পণ্যমূল্য অনাদায়ী বস্ত্র-পাট মন্ত্রণালয়ের সংবাদটি বস্ত্র ও পাট মন্ত্রণালয় এর তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন।