নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সারাবিশ্বে ইলিশ উৎপাদনে শীর্ষে রয়েছে বাংলাদেশ। যেমন স্বাদ তেমনি আকারে বড়। ভোলার তুলাতুলি মেঘনা নদীতে এক জেলের জালে তেমনই এক রাজা ইলিশ ( বড় সাইজের ইলিশ) ধরা পড়েছে। মাছটির ওজন প্রায় দুই কেজি। জেলে দাম হাঁকেন চড়া, নিলামে এক ইলিশ বিক্রি হয় ৩২০০ টাকায়।

ভোলা তুলাতুলি মৎস্য ঘাটের মো. ইউসুফ জানান, গতকাল শনিবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে তুলাতুলি এলাকার মো. মিলন মাঝি মেঘনায় ইলিশ ধরতে নদীতে যায়। এসময় তার জালে পাঁচটি ইলিশ ধরা পড়ে। এরমধ্যে একটি ছিল রাজা (বড়) ইলিশ। যার ওজন এক কেজি ৮০০ গ্রাম। পরে তুলাতুলি ঘাটে নোমান ব্যাপারীর আড়তে নিলামে তিন হাজার ২০০ টাকা মাছটি কিনে নেন মঞ্জু ব্যাপারী।

পড়তে পারেন: ইলিশে সয়লাব মৎস্য আড়ত, মিলছে কম দামে

তিনি আরও জানান, মা ইলিশের নিষেধাজ্ঞার সময় তুলাতুলি এলাকায় বেশ কয়েটি রাজা ইলিশ ধরা পড়েছিল। আর দীর্ঘ দিন পর আবারও একটি রাজা ইলিশ পাওয়ায় জেলেরা নতুনভাবে স্বপ্ন দেখা শুরু করেছেন।

ভোলা সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসেন এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ভোলাতে জাটকা নিধন অভিযানসহ মাছ সংরক্ষণ ও সম্প্রসারণে সবসময়ই কঠোর অবস্থান নেওয়া হয়। শীতের মৌসুমে বড় বড় মাছ ধরা পড়ছে এতে জেলেরা বেশ খুশি। ইলিশ ধরায় নিষেধাজ্ঞা সফলভাবে সম্পূর্ণ হওয়ায় নদীতে বড় ইলিশের সংখ্যা বাড়ছে। আগামী ১ তারিখ থেকে আবারও মাঠে থাকবে মৎস্য বিভাগ।

এগ্রিকেয়ার/এমএইচ