ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: গতকাল ৬ আগস্ট বৃহস্পতিবার ভারতে নতুন করোনা সংক্রমণ হয়েছিল ৫৬ হাজার। আজ শুক্রবার এক লাফে বেড়ে তা হল সাড়ে ৬২ হাজার! সেই সঙ্গে দেশের মোট আক্রান্ত ২০ লাখ ছাড়িয়ে গেল।

দেশটিতে সংক্রমণ হার দশ শতাংশ পেরিয়ে গেলো। পাশাপাশি পরীক্ষাও কম হয়েছে গত ২৪ ঘণ্টায়। তাই গত কয়েক দিন কোভিড সংক্রান্ত পরিসংখ্যান যে স্বস্তি দিলেও আজকের রিপোর্ট আসার পর নড়েচড়ে বসেছে স্বাস্থ্য বিভাগ।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬২ হাজার ৫৩৮ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এক দিনে এত সংখ্যক মানুষ এর আগে আক্রান্ত হননি দেশে। ওই সময়ের মধ্যে, আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৫৮ হাজার ৪৭৩ ও ৫৩ হাজার ১৩৯ জন। এক দিনে আক্রান্ত বৃদ্ধির নিরিখে আজ আবার এক নম্বরে চলে গেল ভারত। এই বৃদ্ধির জেরে ভারতে মোট করোনা আক্রান্ত হলেন ২০ লক্ষ ২৭ হাজার ৭৪ জন। বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৪৮ লক্ষ ৮২ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ২৯ লক্ষ ১২ হাজার।

আরোও পড়ুন: করোনাক্রান্তে ইতালিকে ছাড়িয়ে বাংলাদেশ

প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে, তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার। দিন তিনেক ধরে দশ শতাংশের নীচেই রয়েছে এই হার। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে হয়েছে ১০.৮৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষা হয়েছে পাঁচ লক্ষ ৭৪ হাজার ৭৮৩ জনের। যা গত তিন দিনের তুলনায় বেশ খানিকটা কম।

ভারতে এক লাফে আক্রান্ত সাড়ে ৬২ হাজার, ছড়িয়ে গেল ২০ লাখশিরোনামে সংবাদের তথ্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।