নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে এবার গমের ফলন বাড়বে বিঘা প্রতি ৩ মণ। কয়েক বছরে নানামুখী সঙ্কটে কমে যাওয়া এ আবাদ আবারো জমকে উঠেছে। চলতি মৌসুমে ১ হাজার হেক্টর বেড়ে রাজশাহীতে গম চাষের লক্ষ্যমাত্রা দাঁড়িয়েছে ২৬ হাজার ১০০ হেক্টরে।

ক্রমেই কমে যাওয়া গমের আবাদে ঝুঁকছেন চাষিরা। সেইসাথে গমের নতুন উদ্ভাবিত উচ্চ ফলনশীল জাত, সেচ ও কীটনাশকের খরচ কম এবং অনুকূল আবহাওয়ায় ফলনবৃদ্ধির ব্যাপারে আশাবাদী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সংশ্লিষ্টরা বলছেন, এবছর বিঘা প্রতি ২ থেকে ৩ মণ হারে বাড়বে গমের ফলন। অতীতে বিঘা প্রতি দেশি জাতের গমের ফলন হয়েছে ৮ থেকে ১০ মণ। নতুন উচ্চ ফলনশীল এই জাতের কারনে ফলন দাঁড়াবে ১১ থেকে ১৩ মণে।

জানা গেছে, রাজশাহীর পবা, মোহনপুর, বাঘা, চারঘাট ও তানোর উপজেলায় গমের চাষ বেশি হয়। বাকি উপজেলায় তুলনামূলক কম হয় গমের আবাদ।

আরোও পড়ুন: গম চাষে বীজ বপন ও সার প্রয়োগ মাত্রা

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, চলতি ২০২০-২১ মৌসুমে জেলায় ২৬ হাজার ১০০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এ পর্যন্ত জেলায় গমের চাষ হয়েছে ৪ হাজার ৫৩০ হেক্টর জমিতে। গত বছর জেলায় ২৫ হাজার ২৩০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। ওই বছর ফলন ছিলো হেক্টর প্রতি ৩ দশমিক ৭৩ মেট্রিক টন।

সংস্থাটি আরও জানায়, রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ৬ হাজার ১৮০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বাঘায় ৫ হাজার ৫২৫ হেক্টর, চারঘাটে ৫ হাজার ৪০০ হেক্টর, পবায় ২ হাজার ১৯৫ হেক্টর, তানোরে ১ হাজার ৫৫০ হেক্টর, পুঠিয়ায় ২ হাজার ৫১৫ হেক্টর, বাগমারায় ১ হাজার ৫৬০ হেক্টর, দূর্গাপুরে ১ হাজার ১০ হেক্টর ও মোহনপুর উপজেলায় ৮৫ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এছাড়াও নগরীর মতিহারে ৩০ এবং বোয়ালিয়া থানায় ৫০ হেক্টর জমিত গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

আরোও পড়ুন: রাজশাহীতে ২৬ হাজার হেক্টর জমিতে গম চাষ

বাঘা উপজেলার কলিগ্রাম এলাকার চাষি শফিকুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, এ বছর ৯ বিঘা জমিতে গমের চাষ করেছি। উপজেলা কৃষি অফিস থেকে গমের বীজ পেয়েছি। তবে গমের গমের বীজ পেলেও সারের সংকট দেখা দিয়েছে।

একই এলাকার চাষি আব্দুল হালিম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ৪ থেকে ৫ বিঘা জমিতে গম চাষ করেছি। আমি কয়েকবছর থেকেই গমের আবাদ করি। এখন গমের বাজার দর যেমন ভালো, তেমনি গম চাষে বাড়তি ঝামেলাও নেই। এ বছর আবহাওয়া ভালো। আরো বেশি ফলন হতে পারে বলে মনে হচ্ছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল হক এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, জেলায় বারি-২৫, ২৮, ২৯, ৩০, ৩১, ৩২ ও ৩৩ জাতের গম বেশি চাষ হয়। চলতি মৌসুমে রাজশাহীতে ২৬ হাজার ১০০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আবহাওয়া অনুকূল থাকায় এবার গম চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশা করছি।

তিনি আরও বলেন, রাজশাহীতে দেশি জাতের গম বিঘা প্রতি ৮-১০ মণ হারে হয়। কিন্তু নতুন উদ্ভাবিত উচ্চ ফলনশীল গম বিঘা প্রতি ১১-১৩ মণ পর্যন্ত হবে। গত বছর বৈরি আবহাওয়ার কারণে ১০-১১ মণ হলেও এবার উৎপাদন বাড়বে। বিশেষ করে এ গমে দুই থেকে তিনবার সেচ দিতে হয়। সার কীটনাশকেরও তেমন খরচ নেই বলে জানান এই কর্মকর্তা।

এগ্রিকেয়ার/এমএইচ