মোফাজ্জল বিদ্যুৎ, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীতে চলতি মৌসুমে ২৬ হাজার ১০০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। চার বছর আগে রাজশাহীতে গম চাষ কম হতো। বিভিন্ন কারণে আশানুরূপভাবে কমে যায় গম চাষ। কিন্তু এখন গমের উন্নত নতুন জাত, সেচের ব্যবস্থা ও আবহাওয়া অনুকূল থাকার কারণে প্রতিবছর রাজশাহীতে বাড়ছে গমের আবাদ।

আরও পড়ুন: রাজশাহীতে রেড লেডি পেঁপে চাষে ঝুঁকছেন কৃষকেরা

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, চলতি ২০২০-২১ মৌসুমে জেলায় ২৬ হাজার ১০০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এ পর্যন্ত জেলায় গমের চাষ হয়েছে ৪ হাজার ৫৩০ হেক্টর জমিতে। গত বছর রাজশাহীতে ২৫ হাজার ২৩০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে । ওই বছর ফলন ছিলো হেক্টর প্রতি ৩ দশমিক ৭৩ মেট্রিক টন।

সংস্থাটি আরও জানায়, রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ৬ হাজার ১৮০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বাঘায় ৫ হাজার ৫২৫ হেক্টর, চারঘাটে ৫ হাজার ৪০০ হেক্টর, পবায় ২ হাজার ১৯৫ হেক্টর, তানোরে ১ হাজার ৫৫০ হেক্টর, পুঠিয়ায় ২ হাজার ৫১৫ হেক্টর, বাগমারায় ১ হাজার ৫৬০ হেক্টর, দূর্গাপুরে ১ হাজার ১০ হেক্টর, মোহনপুরে ৮৫ হেক্টর, মতিহারে ৩০ এবং ৫০ বোয়ালিয়ায় হেক্টর জমেিত গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

আরও পড়ুন: শীতকালীন সবজিতে ভাগ্য বদলের চেষ্টা রাজশাহীর চাষিদের

জানা গেছে, রাজশাহীর পবা, মোহনপুর, বাঘা, চারঘাট ও তানোর উপজেলায় বেশি গম চাষ হয়। বাকি উপজেলায় গম চাষ হলেও খুব বেশি নয়। বিগত দিনে গমের জমি কমলেও এবার বেড়েছে।

বাঘা উপজেলার কলিগ্রাম এলাকার চাষি শফিকুল ইসলাম বলেন, এ বছর ৯ বিঘা জমিতে গমের চাষ করেছি। উপজেলা কৃষি অফিস থেকে গমের বীজ পেয়েছি। তবে গমের গমের বীজ পেলেও সারের সংকট দেখা দিয়েছে। আবার সার পেলেও লাগামহীন দাম দিয়ে কিনতে হচ্ছে সার। সারের এই লাগাম ছাড়া দামের পেছনে এক সিন্ডিকেট চক্রের হাত রয়েছে বলে ধারণা করছেন তিনি।

আরও পড়ুন: আলু চাষে ব্যস্ত রাজশাহীর চাষিরা

একই এলাকার চাষি আ: হালিম বলেন, গত চার বছর আগে বাড়িতে খাওয়ার জন্য এক থেকে দেড় বিঘা জমিতে গম চাষ করতেন। গত দুই বছর থেকে ৪-৫ বিঘা জমিতে গম চাষ করছেন। এখন গমের বাজার দর যেমন ভালো, তেমনি গম চাষে বাড়তি ঝামেলাও নেই। তিনি বলেন, অল্প খরচেই গম চাষ করা যায় । বিঘা প্রতি ১৬ মণ হারে গমের ফলন হয়। এ বছর ভালো ফলন হবে বলে আশা করছেন তিনি।

একই ভাষ্য, গোদাগাড়ী কাকন হাট এলাকার চাষি মোমিনুল ইসলাম, মোহনপুরের ময়েজ উদ্দিন, বাগমারার আবুল কালাম, তানোরের গোলাম মোস্তফা, পবার সাজ্জাদ হোসেনও একই কথা জানান।

আরও পড়ুন: রাজশাহীর পুঁই পালং যাচ্ছে ঢাকায়

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামছুুল হক এগ্রিকেয়ার২৪.কমকে জানান, চলতি মৌসুমে রাজশাহীতে ২৬ হাজার ১০০ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আবহাওয়া অনুকূল থাকায় এবার গম চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশা করছি। জেলায় বারি-২৫, ২৮, ২৯, ৩০, ৩১, ৩২ ও ৩৩ জাতের গম বেশি চাষ হয়।

তিনি জানান, রাজশাহীতে দেশি জাতের গম বিঘা প্রতি ৮-১০ মণ হারে হয়। কিন্তু নতুন উদ্ভাবিত উচ্চ ফলনশীল গম বিঘা প্রতি ১১-১৩ মণ পর্যন্ত হবে। গত বছর বৈরি আবহাওয়ার কারণে ১০-১১ মণ হলেও এবার উৎপাদন বাড়বে । বিশেষ করে এ গমে দুই থেকে তিনবার সেচ দিতে হয়। সার কীটনাশকেরও তেমন খরচ নেই।

এগ্রিকেয়ার / এমবি