অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: এবার হলুদ, জিরা, শুকনা মরিচের মতই বাজরে আসছে কাঁচা পেঁয়াজ, আদা, রসুন আর কাঁচা মরিচের গুড়া । অতি সহজে ঘরে বসেই মরিচের গুড়া তৈরির  এ প্রযুক্তি উদ্ভাবন করেছে বগুড়া মসলা গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা।

সংশ্লিষ্টরা বলছেন, কাঁচা পেঁয়াজ, আদা, রসুন আর কাঁচা মরিচের গুড়া মসলার ব্যবহার হলে বাজারে সংকট কেটে যাবে। দেশে পেঁয়াজ, রসুন, আদা, কাঁচা মরিচ রান্নায় সাধারণত কাঁচাই ব্যবহার হয়। পঁচনশীল আর সংরক্ষণের অভাবে সারা বছরই এর সংকট থাকছে। হচ্ছে নানা লঙ্কাকাণ্ড।

আরও পড়ুন:এবার মিয়ানমার ও পাকিস্তান থেকে এলো পেঁয়াজের চালান

এই সংকট দূর করতে বগুড়ার মসলা গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা নিয়ে এসেছে গুড়া প্রযুক্তি।কাঁচার বিকল্প হিসেবে সব রান্নাতেই গুড়া ব্যবহার করা যাবে। গুনাগুন থাকবে আগের মতই।

কাঁচা পেঁয়াজ কুচি কুচি করে কেটে সোডিয়াম মেটাবাই সালফাইড দ্রবণে ভিজিয়ে রাখতে হবে কয়েক ঘন্টা। এরপর রোদে শুকিয়ে ঘরেই ব্লেন্ডারে ব্লেন্ড করলে গুড়া হবে। আদা, রসুন ও কাঁচা মরিচের গুড়াও হবে একই নিয়মে।

আরও পড়ুন: রাজশাহীর বাজারে পেঁয়াজের দাম বাড়লো কেজি প্রতি ২০ টাকা

এসব গুড়া মসলা রাখা যাবে প্রায় দুই বছর জানান, এ প্রযুক্তির উদ্ভাবক ডঃ মাসুদ আলম। এ প্রযুক্তি সম্প্রসারণের উদ্যোগ নেয়া হচ্ছে জানালেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা। কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত আর সংকট কাটাতে নতুন এ প্রযুক্তি ঘরে ঘরে ছড়িয়ে দেওয়া প্রয়োজন বলে মনে করেন সকলেই।

এবার কাঁচা পেঁয়াজ রসুনের গুড়া আসছে বাজারে শিরোনামে সংবাদের তথ্য এসএ টিভি থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি