নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর বাজারে ভারতীয় পেঁয়াজের দাম প্রতি কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। ৫০ থেকে ৫৫ টাকার ভারতীয় পেঁয়াজ একদিনের ব্যবধানে ৭০ থেকে ৭৫ টাকা হয়েছে। অন্য দিকে দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৯০ থেকে ৯৫ টাকায়।

বুধবার (২৩ সেপ্টেম্বর) রাজশাহী নগরের সাহেব বাজার পেঁয়াজের আড়ত ও খুচরা বিক্রেতাদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার আনুষ্ঠানিক ভাবে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। ফলে এদিন রাত থেকেই বাজার অস্থির হয়ে ওঠে। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে রাজশাহীতে পেঁয়াজের দাম এক লাফে ২৫-৩০ টাকা বেড়ে যায়। দেশি পেঁয়াজের কেজি ৯০ থেকে ৯৫ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়।

আরও পড়ুন:‘দেশি পেঁয়াজের ওপর নির্ভরশীলতা বাড়াতে হবে’

পাঁচ দিন বন্ধের পর শনিবার (১৯ সেপ্টেম্বর) ভারতে আটকে পড়া পেঁয়াজ রপ্তানি শুরু করেন সে দেশের ব্যবসায়ীরা। পেঁয়াজ আমদানির খবরে বাজারে কিছুটা স্বস্তি ফিরে আসে। কিন্তু রোববার (২০ সেপ্টেম্বর) আবারও পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। ফলে পেঁয়াজের বাজার ফের চড়া হতে শুরু করে।

পাইকারি ব্যবসায়ী সোনালী ট্রেডার্সের মালিক সাইদুর রহমান সাইদ এগ্রিকেয়ার.কমকে বলেন, আগে ভারতীয় পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৫০ থেকে ৫৫ টাকা। এখন বিক্রি হচ্ছে ৭০-৭৫ টাকা। আর দেশি পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৭০ টাকা, যা বেড়ে হয়েছে ৮০ টাকা।

আরও পড়ুন:রাজশাহীতে পেঁয়াজের বাড়তি দাম ঠেকাতে বাজারে অভিযান

তিনি বলেন, গত দিন জেলা প্রশাসন পেয়াজের দাম নির্ধারণ করে দিয়েছেন। ভারতীয় পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকা আর দেশি পেঁয়াজ ৬০ থেকে ৭০ টাকা। কিন্তু সেই নির্ধরিত দামে পেয়াঁজ বিক্রি হচ্ছে না। পাইকারি নির্ধারিত দামে কিনলেও খুচরা বাজার চড়া।

পেঁয়াজের দাম বাড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, আমার শুনেছি পেঁয়াজ আমদানি হচ্ছে। কিন্তু রাজশাহীর বাজারে সেই পেঁয়াজের দেখা মেলেনি। বাজারে পেঁয়াজ কম, আমদানি নেই। দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন এই ব্যবসায়ী। একই কথা জানান আসাদ নামের আরেক পাইকারি ব্যবসায়ী।

এগ্রিকেয়ার / এমবি