এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: চলছে ফালগুনের মাঝামাঝি সময়। গতকাল বৃষ্টি আর বাতাসে গ্রীষ্মকালের তেজও টের পাওয়া গেছে। এখন ঝড়, বৃষ্টি আর বাতাসের দেখা প্রায়ই মিলবে।

এসময়ে ছাদ বাগানীদের জন্য কিছুটা সতকর্ততা অবলম্বন করতে হবে। কিছু কিছু বিষয়ে সচেতন থাকা জরুরি। কেননা বাতাস বা ঝড়ো বৃষ্টির কারণে ছাদে থাকা টবসহ গাছের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

পাঠক কী কী সতর্কতা আর নিয়ম মেনে চলতে হবে সে বিষয়ে পাঠকের কাছে মূল্যবান তথ্য তুলে ধরছেন নিজের অভিজ্ঞতা থেকে মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্স ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

আজ (২৬ ফেব্রুয়ারি) হালকা ঝড় ও বৃষ্টি হয়েছে। যা আমরা ধারণা করিনি। এমতাবস্থায় ছাদ বাগানের জন্য কয়েকটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। আজ আমার বাগানের অবস্থা দেখে আপনাদের জন্য লিখা।

খাওয়ার উপযোগী সবজি, ফল উঠাতে হবে। গাছে শক্ত খুঁটি দিয়ে ভালো করে বেঁধে রাখতে হবে। এসময়ে মরা ডালপালা, মরা পাতা পরিষ্কার করে রাখা উচিত। ছাদের পানি নিষ্কাশন নালা পরিষ্কার করে রাখতে হবে। ফলের ছড়া বেঁধে দিলে ভালো হয়।

গাছর প্রুনিং করে সার প্রয়োগ করতে হবে। গাছগুলোকে ঝড়ের প্রকোপ থেকে রক্ষা করার জন্য ঢেলে সাজানো হতে হবে। লতাজাতীয় সবজির মাচা মেরামত ও করার পাশাপাশি ঠিক মতো আছে কিনা তা পর্যবেক্ষণ করতে হবে।

ছাদের টবগুলো নিরাপদ স্থানে নিতে হবে। বিশেষ করে ছাদের চারপাশে উচু যে বেষ্টনী রয়েছে সেখানে কোনো টব থাকলে তা সরিয়ে নিতে হবে।