আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: কফি রফতানি খাতে মন্দার মুখে পড়েছে ভিয়েতনাম। চলতি বছরের জানুয়ারি-নভেম্বর দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে পানীয় পণ্যটির রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৪ শতাংশ কমেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত জেনারেল স্ট্যাটিস্টিকস অফিসের (জিএসও) সংস্থা।

আরও পড়ুন: করোনায় কফি উৎপাদন কমেছে পেরুতে

প্রাণঘাতি করোনা ভাইরাসের মহামারীরর কারণে আন্তর্জাতিক বাজারে কফির চাহিদা তুলনামূলক কমে এসেছে। নভেম্বরে দেশটি থেকে কফি রফতানিতে সাড়ে ৩৭ শতাংশ পতন দেখা গেছে। সর্বশেষ মাসভিত্তিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে জিএসও। খবর রয়টার্স ও বিজনেস রেকর্ডার।

রোবাস্তা কফি উৎপাদন ও রফতানির জন্য ভিয়েতনামের খ্যাতি বিশ্বজোড়া। দেশটির সরকারি তথ্য বলছে, চলতি বছরের প্রথম ১১ মাসে ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ১৪ লাখ ১০ হাজার টন কফি রফতানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৯ শতাংশ কম।

এদিকে মাসভিত্তিক হিসাবে সর্বশেষ নভেম্বরে ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৭০ হাজার টন কফি রফতানি হয়েছে বলে এক প্রতিবেদনে জানায় দেশটির জেনারেল স্ট্যাটিস্টিকস অফিস। এ সময় দেশটি থেকে পানীয় পণ্যটি রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে ৩৭ দশমিক ৫ শতাংশ।

আরও পড়ুন: ব্রাজিলে ভুট্টার সর্বোচ্চ দামের রেকর্ড

সংশ্লিষ্টরা মনে করছেন, বৈশ্বিক করোনাভাইরাস মহামারীর কারণে আন্তর্জাতিক বাজারে কফির চাহিদা তুলনামূলক কমে এসেছে। এর জের ধরে বছরের জানুয়ারি-নভেম্বর পর্যন্ত ভিয়েতনাম থেকে পানীয় পণ্যটির রফতানি রয়েছে কমতির দিকে। তবে শীত মৌসুমে বিশ্বজুড়ে কফির চাহিদা তুলনামূলক বেশি থাকে। চাঙ্গা হয়ে ওঠে ভিয়েতনাম থেকে পানীয় পণ্যটির রফতানি। বিশ্বজুড়ে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হলেও এবারের শীতে ভিয়েতনামের কফি রফতানি বাড়তে পারে।

কফি রফতানিতে মন্দার মুখে ভিয়েতনাম শিরোনামে সংবাদের তথ্য বণিক বার্তা থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি