নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: সারাদেশেই পোল্ট্রির ডিম–মাংসের দামে হতাশ খামারিরা। অপরদিকে চলতি মৌসুমে চড়া দামে বিক্রি হয়েছে বিভিন্ন সবজি। বর্তমানে বাজারে শীতকালীন সবজির আমদানি বাড়ায় সারাদেশেই কমেছে সবজির দাম।অপেক্ষার পর গত মাসের তুলনায় চলতি সপ্তাহে কিছুটা বেড়েছে পোল্ট্রির ডিমের দাম।

মাত্র তিন দিনের ব্যবধানে রাজশাহীর বাজারে প্রতিকেজি সবজি দাম কমেছে ৫-৭ টাকা। ৫ টাকা কমে শিম ২৫ টাকা ও পেঁপে ২০ টাকা দরে বিক্রি হয়েছে। এছাড়াও প্রতি কেজি মিষ্টি কুমড়া ৩০ টাকা, গাজর ৪০ টাকা, টমেটো ৮০ টাকা, মুলা ১০ টাকা দামে বিক্রি হয়েছে।

এদিকে কমেছে বেগুনের দাম, প্রতিকেজি বিক্রি হয়েছে ১৫ টাকা দরে। এছাড়াও ঢেঁড়স ৩০ টাকা, বরবটি ৫০ টাকা, পটল ৩০ টাকা, লাউ প্রতি পিস ২০ টাকা, কলা হালিপ্রতি ১৬ টাকা, করোলা ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

আরোও পড়ুন: সবজির দামে মিলছে মাংস

ব্রয়লার মুরগি ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। প্রতি এক’শ লাল বাদামি ডিম ৭৮০ টাকা থেকে ৪০ টাকা বেড়ে ৮২০ টাকা এবং ৬৯০ টাকা থেকে বেড়ে সাদা ডিম ৭২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া সোনালী ১৭০ টাকা, দেশি মুরগি ৩৫০ টাকা দরে বিক্রি হয়েছে। আর রাজহাঁস ৪০০ টাকায় ও ১০ টাকা বৃদ্ধি পেয়ে পাতিহাঁস ২৮০ টাকা দরে বিক্রি হয়েছে।

শীত বাড়ার সাথে সাথে ডিমের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে কি না জানতে চাইলে রাজশাহী পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এনামুল হক এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, ডিমের দাম খুব বেড়েছে এমন নয়। খামারিরা তেমন লাভ করতেও পারবেন না আবার লোকসান হবে খুব এমনও নয়। রাস্তাঘাটে শীতের মৌসুমে যে ডিম বিক্রি হয় সেটার কারণে ডিমের বাজার একটু নড়েছে। তাছাড়া ডিমের বাজার খুব বেশি হওয়ার সম্ভাবনা নেই। হ্যাচারি মালিকরাও বিপদে আছেন বাচ্চা বিক্রি হচ্ছে না।

আরোও পড়ুন: রাজশাহীতে বাড়তে শুরু করেছে মসুর ডালের দাম

এদিকে ডিমের পর্যাপ্ত আমদানি না থাকায় ডিমের দাম বেড়েছে বলে জানিয়েছেন রাজশাহীর সাহেব বাজার এলাকার মুরগি ব্যবসায়ী রেজাউল করিম মিঠু। তিনি এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ডিমের দাম আপাতত তিন দিন থেকে একটু বেড়েছে। খামারিরা বিপদে আছেন। ডিমের দাম না বাড়লে তাঁদের মুরগি বিক্রি করে দিতে হবে। আগামীতে ডিমের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে।

ডিম ব্যবসায়ী বাদলা এগ্রিকেয়ার২৪.কম কে জানান, লাল বাদামি ডিম ৭৮০ টাকা দরে বিক্রি করলেও বর্তমানে প্রতি এক’শ ডিমের দাম ৮২০ টাকা এবং সাদা ডিম ৭২০ টাকা, হাঁসের প্রতি হালি (৪ টি) ডিমের দাম ৫০ টাকা দরে বিক্রি করছি।

এগ্রিকেয়ার/এমএইচ