ছবি: সংগৃহীত

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে রেলপথে করোনাকালে স্থলপথে ১ হাজার ৬০০ টন ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে।

করোনাভাইরাসের কারণে দেশে টানা সাধারণ ছুটি ও ভারতে লকডাউন চলমান থাকায় দীর্ঘ দুই মাসের বেশি সময় ধরে পেঁয়াজসহ সব ধরনের পণ্য আমদানি-রফতানি বন্ধ ছিল। এখন রেলপথে আমদানি চালু হওয়ায় সেই সংকট কেটেছে। এ নিয়ে তিন দফায় পেঁয়াজের আমদানি চালান ভারত থেকে রেলপথে দেশে এল।

গত শনিবার ৬ জুন ২০২০ দুপুরে মহারাষ্ট্রের নাসিক থেকে ১ হাজার ৬০০ টন পেঁয়াজের চালান নিয়ে ৪২ বগির একটি ভারতীয় মালবাহী ট্রেন দর্শনা দিয়ে দেশে ঢুকে হিলি রেলস্টেশন এসে পৌঁছে। স্থানীয় আমদানিকারক প্রতিষ্ঠান সততা বাণিজ্যালয় এতে পেঁয়াজ আমদানি করেছে। এর আগে ২৮ মে বিরল রেলবন্দর দিয়ে ৪২টি বগির একটি মালবাহী ট্রেনে ১ হাজার ৬০০ টন ও ১ জুন দর্শনা রেলবন্দর দিয়ে ৪২ বগির অন্য একটি মালবাহী ট্রেনে আরো ১ হাজার ৬০০ টন পেঁয়াজ ভারত থেকে আমদানি হয়েছে।

এদিকে আমদানি করা পেঁয়াজের সরবরাহ বাড়ায় হিলিতে পণ্যটির দাম কমতে শুরু করেছে। গতকাল স্থানীয় পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ ট্রাকসেলে ১৫-২১ টাকায় বিক্রি হতে দেখা যায়। দুদিন আগেও প্রতি কেজি পেঁয়াজ ২১-২৪ টাকায় বিক্রি হয়েছিল।

করোনাকালে ১ হাজার ৬০০ টন ভারতীয় পেঁয়াজ আমদানি শিরোনামে সংবাদের তথ্য বণিক বার্তা থেকে নেওয়া হয়েছে।