আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে ভিয়েতনামে চাল রফতানিতে ধস নেমেছে।মহামারীর কারণে জনগণের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা ও অভ্যন্তরীণ খাদ্যশৃঙ্খল নির্বিঘ্ন রাখতে টানা এক মাস চাল রফতানি বন্ধ রেখেছিল দেশটি।যার প্রভাবে চলতি বছরের প্রথম ১১ মাসে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে খাদ্যপণ্যটির রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশের বেশি কমে ৫৮ লাখ টনের নিচে নেমে এসেছে।

অতি সম্প্রতি ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত জেনারেল স্ট্যাটিস্টিকস অফিসের (জিএসও) সর্বশেষ মাসভিত্তিক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। খাত সংশ্লিষ্টরা বলছেন, ২০২০ সাল শেষ হতে আর মাত্র এক মাস বাকি। ফলে চলতি বছর করোনার আঘাত সামলে চাল রফতানির বার্ষিক লক্ষ্যপূরণে ভিয়েতনাম বেশ পিছিয়ে থাকবে। খবর রয়টার্স ও সিনহুয়া।

আরও পড়ুন: কফি রফতানিতে মন্দার মুখে ভিয়েতনাম

ভিয়েতনাম বিশ্বের পঞ্চম শীর্ষ চাল উৎপাদনকারী দেশ। খাদ্যপণ্যটির রফতানিকারদের বৈশ্বিক শীর্ষ তালিকায় দেশটি তৃতীয় অবস্থানে রয়েছে। ভিয়েতনামের সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম ১১ মাসে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৫৭ লাখ ৪০ হাজার টন চাল রফতানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ২ শতাংশ কম।

তবে বছরের প্রথম ১১ মাসে কমলেও মাসভিত্তিক হিসেবে গত নভেম্বরে ভিয়েতনাম থেকে চাল রফতানি বাড়তির পথে ছিল। ভিয়েতনামের মিনিস্ট্রি অব এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট জানিয়েছে, ২০২০ সালের নভেম্বরে ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৩ লাখ ৮৮ হাজার টন চাল রফতানির হয়েছে। আগের বছরের একই সময়ের তুলনায় গত মাসে ভিয়েতনাম থেকে খাদ্যপণ্যটির রফতানি বেড়েছে ৬ দশমিক ৮ শতাংশ।

আরও পড়ুন: করোনাায় ভিয়েতনামে চাল রফতানি কমেছে ৪% 

অক্টোবরে ভিয়েতনামের চাল রফতানিতে রীতিমতো ধস নেমেছিল। দেশটির সরকারি তথ্য দেওয়া মতে, গত অক্টোবরে ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৩ লাখ টন চাল রফতানির হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৩ দশমিক ২ শতাংশ কম। অক্টোবরের এ রেকর্ড পতনের পর নভেম্বরে ভিয়েতনামের চাল রফতানি ঘুরে দাঁড়ালেও সম্মিলিত হিসেবে বছরের প্রথম ১১ মাসে দেশটি থেকে খাদ্যপণ্যটির রফতানিতে ফের মন্দা ভাব বজায় রয়েছে।

করোনায় ধস নেমেছে ভিয়েতনামের চাল রফতানি শিরোনামে সংবাদের তথ্য বণিক বার্তা থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি