ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: করোনায় নাজেহাল বিশ্ব। কিছুতেই কোমর সোজা করে দাঁড়াতে দিচ্ছে না। আজ একটু কম আক্রান্ত হলেও কাল আবোরও রেকর্ড গড়ছে। ভারতে গত চার দিন ধরে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৬৯ হাজারের ঘরে। আজ সোমবার ২৪ আগস্ট ২০২০ দেশটিতে করোনা আক্রান্ত হিসেব পাওয়া গেছে ৬১ হাজার।সব মিলিয়ে করোনায় ৩১ লাখের গণ্ডি পেরিয়ে গেলো ভারত ।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬১ হাজার ৪০৮ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। যার জেরে দেশের মোট আক্রান্ত হলেন ৩১ লক্ষ ৬ হাজার ৩৬৮ জন। ওই সময়ের মধ্যে, আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৩৪ হাজার ৭৫৯ ও ২৩ হাজার ৪২১ জন।

অর্থাৎ কয়েকদিনে আক্রান্ত বৃদ্ধির নিরিখে আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতের এগিয়ে থাকার পরিসংখ্যান আজও অব্যাহত। সেখানে বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৫৭ লক্ষ ১ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৬ লক্ষ ৫ হাজার।

আরোও পড়ুন: করোনা হয়েছে, জ্বর নেই, উপসর্গও নেই! করণীয় কি?

দ্বিতীয়বার করোনা আক্রান্তের সম্ভাবনা আছে কি? চিকিৎসকরা কি বলছেন?

গত ১২-১৩ দিন তা ছিল নয় শতাংশের নীচে। কিন্তু গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণ হার বেড়ে হয়েছে ১০.০৭ শতাংশ। গত ১০ দিনের তুলনায় আজ দেশে করোনা পরীক্ষার সংখ্যা উল্লেখযোগ্যভাবে কম। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে মাত্র ৬ লক্ষ ৯ হাজার ৯১৭ জনের।

আক্রান্তের সংখ্যা যেমন রোজ বাড়ছে, তেমনই প্রচুর মানুষ সুস্থ হয়ে উঠছেন। দেশে কোভিড রোগীর সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যান শুরু থেকেই আশাব্যাঞ্জক। এখনও পর্যন্ত মোট ২৩ লক্ষ ৩৮ হাজার ৩৫ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। অর্থাৎ দেশে মোট আক্রান্তের তিন চতুর্থাংশই সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৭ হাজার ৫৪২ জন।

করোনায় ৩১ লাখের গণ্ডি পেরিয়ে ভারত শিরোনামে সংবাদের তথ্য আনন্দবাজার পত্রিকা থেকে নেওয়া হয়েছে।