করোনা মোকাবেলায় কাউখালীতে ভ্রাম্যমাণ

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে বাড়ি থেকে বের হতে পারছেন না খামারিরা। এ অবস্থায় গবাদিপ্রাণি, পোল্ট্রিসহ বিভিন্ন প্রাণি সেবা নিশ্চিতে ও করোনা মোকাবেলায় কাউখালীতে ভ্রাম্যমাণ প্রাণিস্বাস্থ্য সেবা চালু করা হয়েছে।

রোববার (৫ এপ্রিল, ২০২০) পিরোজপুর জেলার কাউখালি উপজেলা উপজেলা প্রশাসনের সহায়তায় উপজেলা প্রাণিসম্পদ দফতর এমন সেবা চালু করেছে।

সংশ্লিষ্টরা জানান, করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ প্রতিরোধকল্পে কাউখালী উপাজেলার জনসাধারণ ও খামারী ভাইবোনেরা বাইরে বের হতে পারছেন না। এ অবস্থায় তাদের গবাদিপ্রাণিগুলো যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় সেজন্যে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তর, কাউখালী, পিরোজপুর এর উদ্যোগে ভ্রাম্যমাণ প্রাণিস্বাস্থ্য সেবা চালু করা হয়েছে।

ভ্রাম্যমাণ প্রাণিস্বাস্থ্য সেবার পাশাপাশি প্রাণিসম্পদ দপ্তর এর কন্ট্রোল রুম খোলা হয়েছে। কট্রোল রুম এর যোগাযোগ নম্বরগুলো হল-ডা. শহিদুজ্জামান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ০১৭২৩৬৮১৮৩২, ডাঃ সাগর চন্দ্র রায়, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ০১৩০৪৬৬৭০৮০।

সেবাটি উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোছা. খালেদা খাতুন রেখা, উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ মনু, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. শহীদুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জি,এম সাইফুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মহসিন কবির, উপজেলা প্রাণি সম্প্রসারন কর্মকর্তা ডা. সাগর চন্দ্র রায়।

সার্বিক বিষয়ে কাউখালী উপজেলা প্রাণি সম্প্রসারণ কর্মকর্তা ডা. সাগর চন্দ্র রায় এগ্রিকেয়ার২৪.কম কে জানান, খামারিদের কোন সমস্যা হলে আমাদের হট লাইনে ফোন করে তার সমাধান জানতে পারবেন। মূলত টেলি মেডিসিন সেবা দেয়া হচ্ছে। তবে জরুরি হলে খামারির বাড়ি গিয়েও সেবা দেয়ার কার্যক্রম হাতে রয়েছে।

তিনি জানান, গবাদিপ্রাণিসহ প্রাণি সংশ্লিষ্ট সব ধরণের সেবা দেয়া হচ্ছে। খামারিদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, বরং এ সময়ে সতর্ক থেকে প্রাণির সেবা কার্যক্রম চালিয়ে যেতে হবে।

আরও পড়ুন: করোনা; মৎস্য-প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ১ কোটি ১১ লাখ টাকা অনুদান

করোনা মোকাবেলায় কাউখালীতে ভ্রাম্যমাণ প্রাণিস্বাস্থ্য সেবা চালু হওয়ায় এ উপজেলায় এখন খামারিদের প্রাণি সেবা শতভাগ নিশ্চিত হলো। এমন উদ্যোগকে এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে শুভ কামনা জানানো হয়েছে।