আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: কুয়েত মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ ধনী দেশ। দেশটিতে সবজি আমদানি করতে হয় বাইরে থেকে। তবে, সাম্প্রতিক সময়ে বাজেটে কৃষিখাতে উৎপাদন ও উন্নয়নে অগ্রাধিকার দেওয়া হয়েছে। দেশটিতে ইতোমধ্যে বাংলাদেশের প্রবাসীরা সবজি চাষ করতে শুরু করেছেন এবং সফল হয়েছেন।

কুয়েতে প্রবাসী বাংলাদেশীদের দেশীয় সবজি চাহিদা মেটাতে কৃষিখাতে এক উজ্জ্বল ও অনবদ্য দৃষ্টান্ত রেখে চলেছেন বাংলার সূর্যসন্তান প্রবাসীরা। শুধু তাই নয়-মরুভূমির বুকে সবুজে সমাহিত করার পিছনে অবদান রয়েছে প্রবাসী বাংলাদেশীদের।

কুয়েত সিটি থেকে ১১০ কিলোমিটার দূরে কুয়েত-সৌদি আরব সীমান্তের সমান্তরালে অবস্থিত ওফরা অন্য দিকে জাহারা সিটি থেকে ৮৪ কিলোমিটার দূরে কুয়েত-ইরাক সীমান্ত ঘেঁষা অবস্থিত আবদালী কৃষি অঞ্চল।

আবদালি এবং ওফরা বাংলাদেশিরা ধৈর্য্য, মেধা ও পরিশ্রম দিয়ে দেশটিতে দেশি-বিদেশি নানা জাতের শাকসবজি ও ফলমূল উৎপাদন করছেন। যেগুলো কুয়েত সেন্ট্রাল সবজি মার্কেট ও সুপারশপগুলোতে বিক্রি হচ্ছে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

পানির উপর সবজি চাষে বাজিমাত

মাটি ছাড়াই যে প্রযুক্তিতে সবজি চাষ করছে জাপান

ছাদের অল্প জায়গায় বিভিন্ন ধরণের সবজি চাষ পদ্ধতি

সবজি চাষে কপাল খুলেছে আতোয়ার রহমানের

কুয়েত কৃষিখাতে যারা কাজ করেন তাদের বেশির ভাগ বাংলাদেশি। অন্য দেশের চেয়ে বাংলাদেশি শ্রমিকের আছে কাজের দক্ষতা সুনাম ও চাহিদা রয়েছে দেশটিতে।

মাজরার শ্রমিক মোহাম্মদ মহিন জানান, তারা টমেটো, বেগুন, বড়বটি, ধনিয়া পাতা, মূলা, ফুলকপি, বাঁধাকপি, পুদিনা,লাল শাক, কলমির শাক, কুমড়াসহ নানাজাতের দেশি-বিদেশি শাকসবজি ও ফল চাষাবাদ করেন।

শীত মৌসুমে কুয়েতের বিভিন্ন অঞ্চল থেকে মরুভূমিতে ভীড় জমান স্থানীয় কুয়েতি নাগরিক। বাংলাদেশসহ অন্যান্য দেশের নাগরিকরদেরও ছুটির দিনগুলোতে দেখা মেলে সেখানে। কুয়েতের মাটিতে সবজি চাষে সফল বাংলাদেশী প্রবাসীরা সংবাদের তথ্য যায়যায়দিন থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ