ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গাজীপুর সদর উপজেলায় সব ধরনের ফসল কমবেশি উৎপাদন করেন কৃষকেরা। উল্লেখযোগ্য হারে চাষাবাদের মধ্য রয়েছে ধান।

চলতি আমন মৌসুমে ক্ষতিকর পোকার উপস্থিতি নির্ণয় করতে উপজেলার ৩২টি ব্লকে একযোগে আমন ধানের জমিতে আলোক ফাঁদ স্থাপন করে ক্ষতিকর পোকা নির্ণয় করা হয়েছে।

২১ অক্টোবর (রোববার) উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যেগে আলোক ফাঁদ কর্মসূচি পালন করা হয়। সন্ধ্যা রাতে উপজেলার কৃষকের জমিতে আলোক ফাঁদের স্থাপন করে জমিতে বিভিন্ন ধরনের উপকারী ও ক্ষতিকর পোকার উপস্থিতি পর্যবেক্ষণ ও করণীয় সমন্ধে কৃষকদের মাঝে সচেতনতা সৃষ্টি ও ধারণা দেয় কৃষি বিভাগ।

আলোক ফাঁদ স্থাপনের সময় উপপরিচালক, উপজেলা কৃষি কর্মকর্তা, অতিরিক্ত কৃষি কর্মকর্তা, কৃষি সম্প্রসারন কর্মকর্তা, মাঠ পর্যায়ে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তা ও স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন।

গাজীপুরের উপরিচালক মোঃ মাহবুব আলম জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে চলতি আমন মৌসুমে ধানের ফলন নিশ্চিত করতে কৃষকদের মাঝে কীটনাশকের ব্যবহার কমিয়ে জৈব বালাইনাশক প্রযুক্তি ব্যবহারে করে পোকা দমন করতে এসব আলোক ফাঁদ স্থাপন করে জমিতে ক্ষতিকর পোকা উপস্থিতি নির্ণয় করা হচ্ছে।