চলে গেলেন বরেণ্য কৃষিবিদ

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের মাননীয় সংসদ সদস্য কৃষিবিদ আবদুল মান্নান এম.পি’র মৃত্যুতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

আজ শনিবার (১৮ জানুয়ারি, ২০২০) ভোর ৮ টা ১৫ মিনিটে ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

শনিবার (১৮ জানুয়ারি, ২০১৪) এক শোকবার্তায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, কৃষিবিদ আবদুল মান্নান এম.পি’র প্রয়াণে দেশ একজন বিশিষ্ট রাজনীতিবিদ এবং নির্লোভ সমাজকর্মীকে হারালো যা আমাদের জন্য অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে।

তিনি বলেন, বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী কৃষিবিদ আবদুল মান্নান এম.পি জীবনের শেষ দিন পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের নীতি-আদর্শ ধারণ করে গেছেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী মুক্তিযুদ্ধের অন্যতম এ সংগঠক আব্দুল মান্নান ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।

এরপর ২০১৪ সালে অনুষ্ঠিত দশম ও ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন আবদুল মান্নান। তিনি সংসদ সদস্য হিসেবে দক্ষতা ও সফলতার সাথে সরকারের একাদশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।

৮০’-এর দশকের তুখোড় ছাত্রনেতা আব্দুল মান্নান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও পরবর্তীতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন। কৃষিবিদ আব্দুল মান্নান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (বাকসুর)নির্বাচিত ভিপি ছিলেন।

এ ছাড়া তিনি বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। বাকৃবির সোনালী অর্জন আমাদের প্রানপ্রিয় জননেতা আবদুল মান্নান বাংলাদেশ আওয়ামীলীগের  প্রচার ও প্রকাশনা সম্পাদক, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের মহাসচিব হিসাবেও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন।

ভাইস-চ্যান্সেলর শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।েআরও পড়ুন: চলে গেলেন বরেণ্য কৃষিবিদ আব্দুল মান্নান এমপি, কৃষিমন্ত্রীর শোক