কৃষির নতুন প্রযুক্তি ও

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষির নতুন প্রযুক্তি ও জাতসমূহ দ্রুত কৃষক পর্যায়ে পৌঁছানোর আহ্বান জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান। এ সময়ে চাহিদা ভিত্তিক মানসম্মত বীজ উৎপাদনের জন্য বিএডিসিসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।



মঙ্গলবার (২৮ মে) রাজধানীর খামারবাড়ি আ.কা.মু. গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়ামে রাজস্ব খাতের অর্থায়নে প্রদর্শনী স্থাপন ও গ্রহণ করণ কার্যক্রমের ওপর ‘জাতীয় প্রশিক্ষণ কর্মশালা ২০১৯’তে প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব ওই আহ্বানের পাশাপাশি নির্দেশনাটি দেন।

কৃষির নতুন প্রযুক্তি ও জাতসমূহ দ্রুত কৃষক পর্যায়ে পৌঁছানোর আহ্বান জানিয়ে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, নতুন নতুন জাতসমূহ মাঠ পর্যায়ে জনপ্রিয় করতে হবে। নতুন প্রযুক্তি সম্পর্কে কৃষকদের জানানোর জন্য জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এ সময়ে চাহিদাভিত্তিক মানসম্মত বীজ উৎপাদনের জন্য বিএডিসিসহ সংশ্লিষ্টদের নির্দেশণা দেন কৃষি সচিব।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মীর নূরুল আলমের সভাপতিত্বে  অনুষ্ঠানে বিশেষ অতিথি  হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি’)র চেয়ারম্যান মো. ফজলে ওয়াহেদ খন্দকার ও কৃষি মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ পুলের সদস্য ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান।

আরও পড়ুন: কৃষি শ্রমিকের সমাধানে অচিরেই শতভাগ কৃষি যান্ত্রিকীকরণ করা হবে

কৃষি কৃষককে বাঁচাতে কৃষি কাজের ঝুঁকি রাষ্ট্রকেই নিতে হবে

স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং এর পরিচালক ড. আব্দুল মুঈদ। রাজস্ব খাতের অর্থায়নে প্রদর্শনী স্থাপন ও গ্রহণকরণ কার্যক্রমটি বাস্তবায়ন করছে কৃষি সম্প্রসারণ অধিদফতর।