চাহিদার তুলনায় উদ্বৃত্ত কোরবানির

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: আসন্ন ঈদ উল আজহা উপলক্ষে কোরবানির পশু ট্রেনে পরিবহনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া ব্যবসায়ীদের জন্যে একটি কন্ট্রোল নম্বর খোলা হয়েছে। বাংলা‌দেশ রেলও‌য়ে দেশের বিভিন্ন অঞ্চলের কোরবানির পশু প‌রিবহণ করবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

আগ্রহী ব্যবসায়ীদের রেলওয়ের কন্ট্রোল নম্বর ০১৭১১-৬৯১৫২০-এ যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। ব্যবসায়ীদের চাহিদার ভিত্তিতে যে কোনো দিন থেকেই এ ট্রেন চালু করা যাবে বলে জানান রেলমন্ত্রী।

আজ মঙ্গলবার (৭ জুলাই, ২০২০) রেল ভবনে এক সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রী এসব তথ্য তুলে ধরেন। তিনি বলেন, প্রাণী সম্পদ অধিদপ্তর ও সংশ্লিষ্ট ব্যবসায়ী মহলের সাথে আলোচনা করে সম্ভাব্য দিন তারিখ, রুট ও স্টেশন নির্ধারণ করা হবে।

সংবাদ সম্মেলনে নুরুল ইসলাম সুজন বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি আসন্ন ঈদ উল আজহায় বাংলা‌দেশ রেলও‌য়ে কোরবানির পশু প‌রিবহন করবে। ব্যবসায়ীদের চাহিদা অনুয়ায়ী যেখানে রেল নেটওয়ার্ক আছে সেখান থেকে দেশের বিভিন্ন প্রান্তে পশু পরিবহন করব। যেখান থেকে চাহিদা আসবে সেখান থেকে প‌রিবহণ করা হবে।

আরও পড়ুন: চাহিদার ‍তুলনায় উদ্বৃত্ত কোরবানির পশু ৯ লাখ, বিক্রিতে দুশ্চিন্তা

মন্ত্রী জানান, গাইবান্ধা বা পাবনা-কুষ্টিয়া থেকে চট্রগ্রামে প্রতি গরুর ভাড়া সর্বোচ্চ ২ হাজার ৫০০ এবং ঢাকায় ১ হাজার ৫০০ থেকে ২ হাজার টাকা হতে পারে।

রেলপথমন্ত্রী বলেন, ‘রাজশাহী, পাবনা, নাটোর, ময়মনসিংহ, জামালপুর, ফরিদপুরসহ বিভিন্ন এলাক থেকে পশু ঢাকায় আসে। আমরা রেলের ওয়াগন দিয়ে পশু পরিবহন করব। একেকটা ওয়াগনে ১৫-২০টি গরু প‌রিবহন করা যায়। আমরা একটি রেলে একাধিক ওয়াগন সংযোগ করে পশু পরিহন করব।’

প্রসঙ্গত, বাংলাদেশ রেলওয়ে আম পরিবহনের সুবিাধার্থে ‘ম্যাংগো স্পেশাল’ নামে ট্রেন চাপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে পরিচালনা করছে। এর ফলে ব্যবসায়ীরা সহজেই আম ঢাকাসহ অন্যান্য শহরে খুবই অল্প ভাড়ায় পরিবহন করতে পারছে।

সংশ্লিষ্টরা মনে করছেন, এতে খামারিদের কোরবানির পশু পরিবহনে যে জটিলতা ছিলো তা কেটে যাবে। এ সিদ্ধান্ত খামারিরাও সন্তুষ্ট প্রকাশ করেছেন। কোরবানির পশু ট্রেনে পরিবহনের সিদ্ধান্ত, ব্যবসায়ীদের জন্য কন্ট্রোলরুম শিরোনামের সংবাদের তথ্য সহযোগিতা নেয়া হয়েছে নয়া দিগন্ত সংবাদ মাধ্যম থেকে।