নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: রাজশাহীর বাজারগুলোতে বেড়েছে ডিমের দাম। গত এক সপ্তাহে ডিমের দামে হাওয়া লেগেছে। সপ্তাহখানেক আগে স্থিতিশীল ডিমের দাম এখন বেড়েছে। পোল্ট্রি সংশ্লিষ্টরা বলছেন- শীতে ডিমের চাহিদা বাড়ায় সপ্তাহখানেক সময়ের মধ্যে আরেকটু বাড়ার জোরালে সম্ভাবনা রয়েছে।

মাসের শুরুর দিকে প্রতিকেজি ব্রয়লার ১৫০ টাকা থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হলেও তা এখন ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। যা স্থিতিশীল হিসেবে ধরেছেন পোল্ট্রি খামারি ও ব্যবসায়ীরা। প্রতি এক’শ লাল বাদামি ডিম ৯০০ টাকা থেকে ৫০ টাকা বেড়ে ৯৫০ টাকা এবং ৮২০ টাকা থেকে বেড়ে সাদা ডিম ৮৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

রাজশাহী পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এনামুল হক এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, দু-বছর থেকে লাখ লাখ টাকা লোকসান দিয়েছেন খামারিরা। তবে মাঝখানে দাম বাড়ায় কিছুটা স্বস্তি ফিরে পেয়েছেন। ব্রয়লার মুরগির দাম বাড়বে এটা ধারণা করছি। ১৬০ টাকা কেজি দরে বিক্রি হতে পারে ব্রয়লার মুরগি। আর ডিমের পিস ১০ টাকা হকে পারে।

কি দেখে দাম বাড়ার পূর্বাভাস দিচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, অনেকে পুুঁজি সংকটে বাচ্চা না কিনে খামার বন্ধ করে দিয়েছেন। প্রায় ৫৬ থেকে ৭০ শতাংশ খামার বন্ধ করায় বাজারে মাংসের যোগান কমে যায়। ফলে বাড়বে ব্রয়লার মুরগির দাম। আশার দিক গরু-খাশির মাংসের দাম বেশি হওয়ায় ব্রয়লারসহ বিভিন্ন মুরগির দাম বাড়ার জোরালো সম্ভাবনা রয়েছে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

মুরগির একটি ডিমের দাম ৬০ হাজার!

রাজশাহীতে প্রতিপিস ডিমের দাম ১৪ টাকা!

ডিমের দাম কমাতে আমদানির সিদ্ধান্ত নেওয়া হবে

পাকিস্তানে একটি ডিমের দাম ৩০ রুপি

পবা উপজেলার পারিলা গ্রামের খামারি আশরাফুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, খাদ্যের দাম বেড়েছে অনেক। আর ডিমের দাম তুলনামূলক কম বেড়েছে। ডিম হাজার টাকা শ’ হলে আমাদের কিছুটা লাভ থাকে। শীতে দাম বাড়ার কারণ যারা সারাবছর ডিম খায়না তারাও দু-একটা ডিম খায়।

রাজশাহীর সাহেব বাজার এলাকার মুরগি ব্যবসায়ী রেজাউল করিম মিঠু বলেন, এখন যে পরিমান মুরগি বাজারে আসছে সবগুলো বিক্রি হয়ে যাচ্ছে। তবে বাজার অনেকটা টান বলা চলে। বাজারে ব্রয়লার মুরগি ১৫০ টাকা, লেয়ার ২৮০ টাকা, দেশি মুরগি ৪৫০ টাকা টাকা কেজি বিক্রি করছি। মেসে ব্রয়লারের মাংস সবচেয়ে বেশি খায়। নতুন ছাত্ররা ভর্তি হলে আমাদের বেচাকেনা বাড়বে।

ডিম ব্যবসায়ী বাদলা এগ্রিকেয়ার২৪.কম কে জানান, লাল বাদামি ডিম ৯৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। পরিমানের উপর কিছু দাম কমবেশি হচ্ছে। পাইকারিতে বর্তমানে প্রতি এক’শ লাল ডিমের দাম ৯২০ টাকা এবং সাদা ডিম ৮৪০ টাকা, দেশি মুরগির প্রতি হালি ৪ টি ডিমের দাম ৪৮ টাকা। খুচরা বাজারে একটু লাভেই বিক্রি করতে হয়।

খামারিদের সাথে কথা বলে জানা গেছে, খামার পর্যায়ে ব্রয়লার মুরগি পাইকারিতে বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা।

এগ্রিকেয়ার/এমএইচ