প্রাণি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে গরু পালনে বিপ্লব ঘটেছে। বিশেষ করে তরুণ শিক্ষিতরা এ খাতে এসে বদলে যাচ্ছে খাতটি। গরু ছেড়ে পালায় অভূতপূর্ব সাফল্য মিলছে।

তারই অভিজ্ঞতা শেয়ার করেছেন স্বপ্ন ডেইরি’র স্বত্বাধিকার ও তরুণ শিক্ষিত উদ্যোক্তা মো. শাহ এমরান।

প্রতিদিন ওজন বেড়েছে ১৮৩০ গ্রাম! #জিরো_(০)_ফ্যাট, ১০০% স্বাস্থ্যসম্মত।

গরু ছেড়ে পালা আমাদের দেশে এক নতুন অভিজ্ঞতা। আমি শুরু থেকে উল্লেখযোগ্য কিছু ব্রিড ও ছেড়ে পালা খামারে অন্যান্য ব্রিডের ওজনের হিসাব দিয়ে আসছি বিগত ২ মাস যাবত শুধুমাত্র অভিজ্ঞতা শেয়ারের আলোকে যদি কারো উপকারে আসে।

২৪ দিন পরে আজকে ওজন দিয়ে ছবির এই কালো শাহীওয়াল ফ্রিজিয়ান ক্রস গরুটির ওজন বৃদ্ধি পাওয়া গেছে ৪৪ কেজি। ৪৪৫ কেজি থেকে ওজন বৃদ্ধি পেয়ে ৪৮৯ কেজি ২৪ দিনে। অর্থাৎ প্রতিদিন বেড়েছে ১৮৩০ গ্রাম করে।

খাদ্য ব্যবস্থাপনায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে বিগত ২০ দিন আগে। গমের ভুষি ১০% কমিয়ে ভুট্টা ১০% বাড়িয়ে দেয়া হয়েছে এবার।

#খাদ্য_চলছে: গমের ভুষি: ৩০%, ভুট্টা : ৩০%, সয়াবিন মিল: ২০%, রাইস ব্রান: ২০%। বডি ওয়েটের ১.৫% দানাদার খাবার শুকনা সরাসরি দেয়া হয় ট্রেতে।

মোলাসেস মিশ্রিত পানিতে খড় ভিজিয়ে অল্প কিছু দানাদার ছিটিয়ে দেয়া হয়। রক সল্ট ২৪ ঘন্টা দেয়া থাকে। আপাতত ঘাস নেই, ঘাস বা সাইলেজ ছাড়াই এই ওজন এসেছে। খরচ আরো কমানোর জন্য সাইলেজ নিজে তৈরীর কাজ শুরু হয়ে যাবে সামনের সপ্তাহে।

খামারি ভাই, আস্তে ধীরে সামনের দিকে আগাতে হবে, প্রথমে বুঝতে হবে । তবে মনে রাখবেন সব থেকে গুরুত্বপূর্ণ হলো জাত বা ব্রিড চেনা। সেক্ষেত্রে শাহীওয়াল, গীর শাহীওয়াল ক্রস (GLS), শাহীওয়াল ফ্রিজিয়ান ক্রস (SLF) বেস্ট। অন্য গরুগুলোর ওজন সহ বিস্তারিত আগামীকাল জানানো হবে, আজ এই পর্যন্তই। ধন্যবাদ।