গোদাগাড়ীতে আধুনিক পদ্ধতিতে কুচিয়া

গোদাগাড়ি প্রতিনিধি, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর গোদাগাড়ীতে আধুনিক পদ্ধতিতে কুচিয়া চাষ ব্যবস্থাপনার কলা-কৌশল নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (১২ ফেব্রুয়ারি, ২০২০) পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে সেন্টার ফর এ্যাকশন রিসার্চ-বারিন্দ (সিএআরবি) এর বাস্তবায়নে গোদাগাড়ী কুচিয়া খামারে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

দুইদিনব্যাপি (বুধবার ও বৃহস্পতিবার) এ প্রশিক্ষণ কর্মশালয় মোট ৫০ জনকে কুচিয়া চাষ লিফট কর্মসূচির আওতায় সদস্যদের প্রশিক্ষণটি দেয়া হচ্ছে। প্রশিক্ষণের প্রথমদিনে শুভ উদ্বোধন ও স্বাগত বক্তব্য দেন সেন্টার ফর এ্যাকশন রিসার্চ-বারিন্দ (সিএআরবি) এর ফোকাল পারসন মোঃ শামসুজ্জোহা।

কুচিয়া চাষের উপকারিতা, কুচিয়া পোনা চেনার কৌশল ও মজুদ ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণে বক্তব্য রাখেন গোদাগাড়ী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ শামসুল করিম।

প্রশিক্ষণের উপকারীতা, ডিচ তৈরীর কলাকৌশল নিয়ে বক্তব্য রাখেন সেন্টার ফর এ্যাকশন রিসার্চ-বারিন্দ (সিএআরবি) এর মৎস্য কর্মকর্তা স্বপন কুমার বসাক এবং খাদ্য তৈরী ও প্রয়োগ বিষয়ে প্রশিক্ষণ দেন রাজশাহী বিশ্বাবিদ্যালয়ের এমএস ইন এ্যাকুয়া কালচারের শিক্ষার্থী মোঃ নাজিম উদ্দিনী।

সেন্টার ফর এ্যাকশন রিসার্চ-বারিন্দ (সিএআরবি) এর মৎস্য কর্মকর্তা স্বপন কুমার বসাক কুচিয়া চাষিদের জানান, এই মাছটি হচ্ছে অন্যান্য মাছের তুলনায় অধিক পুষ্ঠিগুণ ও ঔষধিগুণ সমৃদ্ধ যা বিদেশে রপ্তানির যথেষ্ট সুযোগ আছে। বাড়ীর আশে পাশে অল্প পরিমাণ পতিত জায়গায় অধিক ঘনত্বে চাষাবাদ করে লাভবান হওয়া সম্ভব।

তিনি জানান, কুচিয়ার মধ্যে অধিক পরিমাণ প্রোটিন এবং ওমেগা-৩ ফ্যাটি এডিস, যার বহু উপকারিতা রয়েছে, যেমন, হার্টের করোনারী রাগ প্রতিরোধ করে। মেধা শক্তির উন্নয়ন সাধন করে।

তিনি বলেন, চর্ম রোগ প্রতিরোধ সহায়তা করে, উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন দূর করে, ক্যানসার ও কিডনি রোগ উপশমে সাহায্য করে, চোখের কর্মক্ষমতা বৃদ্ধি করে। ফলে এই মাছ চাষে অর্থনৈতিক ও পুষ্ঠিগুণে সফলতা বয়ে আনবে।

গোদাগাড়ীতে আধুনিক পদ্ধতিতে কুচিয়া চাষ ব্যবস্থাপনার কলা-কৌশল নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হওয়ায় ওই এলাকার চাষিরা কুচিয়া চাষ সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারবেন বলে সংশ্লিষ্টরা মনে করছেন।