গোদাগাড়ীতে গবাদি প্রাণির স্বাস্থ্য

গোদাগাড়ী প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহী জেলার গোদাগাড়ীতে গবাদি প্রাণির স্বাস্থ্য ক্যাম্পে প্রাণি চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। এসময়ে গবাদি প্রাণিদের বিভিন্ন চিকিৎসা সেবা দেয়া হয়।

আজ সোমবার (১৭ ফেব্রুয়ারি, ২০২০) গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের উসরাকান্দর গ্রামে এ প্রাণি স্বাস্থ্য ক্যাম্পটি পরিচালিত হয়। ক্যাম্পে প্রাণি চিকিৎসা সেবা দেন গোদাগাড়ী উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. সুব্রত কুমার সরকার।

বেসরকারি সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের আয়োজনে এবং হেইফার ইন্টারন্যাশনাল এর অর্থায়নে পরিচালিত ‘গরু ও ছাগলের বাজার ব্যবস্থাপনা শক্তিশালীককরণের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন’ প্রকল্পের আওতায় গবাদী প্রাণির স্বাস্থ্য ক্যাম্পটি পরিচালনা করা হয়।

ক্যাম্পের মাধ্যমে তিনশতাধিক ছাগল ও ভেড়ার পিপিআর ভ্যাকসিন, দুই শতাধিক গরু তড়কা ভ্যাকসিন, গরু ও ছাগলকে কৃমি নাশক ও ভিটামিন বিনামূল্যে প্রদান করা হয়।

এর মাধ্যমে এলাকার প্রাণি সম্পদের রোগ বালাই ও প্রাণি মৃত্যুর হার কমিয়ে আনার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে জানান আয়োজকেরা। তারা বলেন, গ্রাম পর্ায়ে এমন আয়োজনে তৃণমূলের খামারিরা বেশি উপকৃত হোন।

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সহযোগিতায় পরিচালিত এ ক্যাম্পে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ওয়েভ ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী মাহবুবুল আলম, টেকনিক্যাল অফিসার রাসেল চৌধুরী, উপজেলা প্রাণি সম্পদ অফিসের উপ-সহকারী প্রাণি সম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) দোস্ত মোহাম্মদ এবং প্রাণি সম্পদ ও ওয়েভ ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী বৃন্দ।

এ ধরণের উদ্যোগে বেশ খুশি ওই গ্রামের গবাদি প্রাণি পালনকারীরা। তারা বলছেন, হাতের নাগালে এমন সেবা পাওয়ায় তাদের অনেক উপকার হয়েছে। এ ধরণের সেবা সব সময় তৃণমূল পর্ায়ে যেন থাকে সে দাবিও জানান তারা।

গোদাগাড়ীতে গবাদি প্রাণির স্বাস্থ্য ক্যাম্পে প্রাণি চিকিৎসা সেবা প্রদান করায় এগ্রিকেয়ার২৪.কম এর পক্ষ থেকে শুভ কামনা জানানো হয়েছে।

এগ্রিকেয়ার২৪.কম মনে করে তৃণমূলে এমন সেবা সব সময়ই প্রশংসার দাবি রাখে। আগামীতে এমন কার্ক্রম অব্যাহত থাকবে বলে মনে করেন এগ্রিকেয়ার২৪.কম এর পরিবারের প্রতিটি সদস্য।

আরও পড়ুন: বাছুরের কাফ ডিপথেরিয়া রোগ প্রতিরোধে সচেতনতা, লক্ষণ ও চিকিৎসা