ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ২০১৮-১৯ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের মোট ৪০ প্রকল্পে বরাদ্দের প্রায় ৮১৭ কোটি ৭৮ লাখ টাকার মধ্যে অক্টোবর মাস পর্যন্ত ব্যয় হয়েছে মোট ১২২ কোটি ৬০ লক্ষাধিক টাকা।

গত ২০১৭-১৮ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ৪৪টি প্রকল্পে সর্বমোট ৯৭৭ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দ ছিল এবং অক্টোবর পর্যন্ত ব্যয় হয়েছিল মোট ১৩৯ কোটি ৩০ লক্ষাধিক টাকা।

চলতি অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ৪০ প্রকল্পের বাস্তবায়নে জাতীয় অগ্রগতি অর্জিত হয়েছে ১৩ দশমিক ৭৫ ভাগ।

মঙ্গলবার (২০ নভেম্বর) মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত মাসিক এডিপি সভায় এসব তথ্য জানানো হয়। সভায় মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ সভাপতিত্ব করেন।

চলতি অর্থবছরে প্রাণিসম্পদ উপখাতের নির্ধারিত ২০টি প্রকল্পে বরাদ্দকৃত প্রায় ৩৭৭ কোটি ৬ লক্ষ টাকার মধ্যে অক্টোবর মাস পর্যন্ত ৪ মাসে ব্যয় হয়েছে প্রায় ৬৪ কোটি সাড়ে ৫৫ লক্ষাধিক টাকা।

এর মধ্যে প্রাণিসম্পদ উপখাতের ২০প্রকল্পে বরাদ্দ ছিল ৪৯২ কোটি ৮৮ লাখ টাকা এবং এ উপখাতে একই সময়ে ব্যয় হয়েছিল মোট ৭৪ কোটি পৌনে ১৬ লক্ষ টাকা।

২০১৮-১৯ অর্থবছরে প্রাণি উপখাতভুক্ত ২০টি প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পালন করছে ৩টি সংস্থা। তন্মধ্যে প্রাণিসম্পদ অধিদফতর (DoF) ১৩টি প্রকল্পে বরাদ্দকৃত ৩৩৯ কোটি ৭ লাখ টাকার মধ্যে অক্টোবর পর্যন্ত ব্যয় করেছে ৬০ কোটি ২০ লক্ষাধিক টাকা।

গত অর্থবছরে ১৫টি প্রকল্পে এ ব্যয়ের পরিমাণ ছিল ৭০ কোটি পৌনে ৩৯ লাখ টাকা। পশুসম্পদ গবেষণা ইনস্টিটিউট (BLRI) এর আওতায় ৬টি প্রকল্পে বরাদ্দকৃত ৩০ কোটি ৭২ লাখ টাকার মধ্যে অক্টোবর পর্যন্ত ব্যয় হয়েছে প্রায় ৪ কোটি ৩৩ লাখ টাকা।

গত অর্থবছরে ৫টি প্রকল্পে এ ব্যয় ছিল প্রায় ৩ কোটি ৭৭ লাখ টাকা। বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল ১টি প্রকল্পে ৭ কোটি সাড়ে ২৬ লক্ষাধিক টাকা বরাদ্দ পেলেও অক্টোবর মাস পর্যন্ত ব্যয় করেছে ২ কোটি ৩০ লাখ টাকা।

মন্ত্রণালয়ের সিনিয়র ইনফরমেশন অফিসার মো. শাহ আলম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।