নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: রাজশাহীর চারঘাট জোনাল অফিস চত্বরে পতিত জমিতে সবজি চাষ করে চাহিদা মেটাচ্ছেন সেখানে কর্মরত সদস্যরা। নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর চারঘাট জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মুক্তার হোসেন গড়ে তুলেছেন সবজি ক্ষেত।

আরও পড়ুন: আলু চাষে ব্যস্ত রাজশাহীর চাষিরা

মুক্তার হোসেন জানান, পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি অবসর সময়ে জোনাল অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ক্ষেত পরিচর্যা করেন। প্রায় ২০ ধরনের শাক-সবজি রয়েছে সেখানে। বিষমুক্ত এবং সতেজ এসব শাক-সবজি দিয়ে জোনাল অফিসের সদস্যরা নিজেদের চাহিদা মেটাচ্ছেন। বেগুন, বরবটি, শশা, জিঙ্গে, মিষ্টিকুমড়া, চালকুমড়া, ঢ্যাঁড়শ, পেঁপে, বিভিন্ন ধরনের শাক, হলুদ, আদা, লেবু, পুদিনাসহ প্রায় ২০ জাতের  সবজি চাষ করা হয়েছে

মুক্তার হোসেন আরও বলেন, এক ইঞ্চি জমি যেন অনাবাদি না থাকে, প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার পর চারঘাট জোনাল অফিসে কর্মরত সদস্যদের নিয়ে ক্ষেতটি গড়ে তোলা হয়েছে। বিদ্যুৎ অফিস ছাড়াও দেশের সরকারি-বেসরকারি সব অফিসের পতিত জমিতে এমন সবজিসহ ফলের বাগান গড়ে তোলা সম্ভব।

আরও পড়ুন: রাজশাহীতে ১২’শ কৃষক পেলেন সাড়ে ৫৫ কোটি টাকা

চারঘাট উপজেলা কৃষি অফিসার লুৎফুন নাহার এগ্রিকেয়ার.কমকে বলেন, বিদ্যুৎ অফিসের এই উদ্যোগ একটি দৃষ্টান্ত। এমনকে উদ্যোগকে স্বাগত জানাই। একদিকে যেমন পুষ্টির চাহিদা পূরণ হবে, অপর দিকে সবুজে ছেয়ে যাবে চারপাশ।

তিনি বলেন, উপজেলার প্রান্তিক কৃষকদের রবি এবং খরপি মৌসুমে সবজি চাষসহ বিভিন্ন ফসল চাষে উদ্বুদ্ধ করতে উঠান বৈঠকসহ কৃষক মাঠ দিবসের আয়োজন করে থাকি। ফসলের বিভিন্ন রোগবালাই ও পোকামাকড় দমনে বিভিন্ন পরামর্শ দেওয়া হয়। এছাড়া কৃষকদের যে যেকোন সমস্যা সমাধান এবং পরামর্শ প্রদানে তৎপর চারঘাট উপজেলা কৃষি অফিস।

এগ্রিকেয়ার / এমবি