মেহেদী হাসান, নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: করোনা ভাইরাস ও দফায় দফায় বন্যায় ক্ষতিগ্রস্ত রাজশাহীর ১২’শ ১৪ জন কৃষক ৫৫ কোটি ৪৬ লাখ ৫৭ হাজার টাকা পেয়েছেন কৃষি প্রণোদনা ঋণ। রাজশাহীর ২১ টি ব্যাংক এ ঋণ বিতরণ করেছে। সহজ শর্তে মাত্র ৪ শতাংশ সুদে বাংলাদেশ ব্যাংক পুনঃঅর্থায়ন তহবিল থেকে কৃষকদের জন্য এই অর্থ বিতরণ অব্যাহত রেখেছে।

চলতি নভেম্বরের শুরুতে ৭১ শতাংশ ঋণ বিতরণ হলেও তা ৭৫ শতাংশে দাঁড়িয়েছে। শতভাগ প্রণোদনা ঋণ বিতরণের প্রচেষ্টায় রয়েছে ব্যাংকগুলো। এমনই জানিয়েছেন প্রণোদনা ঋণ বিতরণের দায়িত্বে থাকা জনতা ব্যাংক রাজশাহী জেলা শাখা।

জনতা ব্যাংকের বিতরণকৃত চলতি মূলধন ঋণের সমন্বিত মাসিক প্রতিবেদনে দেখা গেছে, মে থেকে ৩০ সেপ্টম্বর পর্যন্ত বিআরডিবি, সোস্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি, প্রাইম, স্টান্ডার্ড, সাউথইস্ট, এনআরবি, এনআরবি গ্লোবাল ব্যাংকসহ মোট ১৯টি ব্যাংক কোনো ঋণ বিতরণ করেনি।

এসব (জেলায় প্রায় ১৯ টি) ব্যাংকের পক্ষ থেকে বলা হচ্ছে, শহর ছাড়া ব্যাংকের শাখা উপজেলা পর্যায়ে না থাকায় তারা ঋণ বিতরণ করতে পারছে না। শহরকেন্দ্রিক কৃষি ঋণের গ্রাহক পাচ্ছেন না তারা। তবে এ সমস্যা সমাধানে ঋণ বিতরণের জন্য ব্যাংকগুলোকে কার্যকরী উদ্যোগ নিতে বলা হয়েছে। সেইসাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে দ্রুত ঋণ বিতরণের জন্য তাগিদ দিয়েছে জনতা ব্যাংক।

আরোও পড়ুন: রাজশাহীতে কৃষি ঋণ বিতরণের গতি বেড়েছে

কৃষি প্রণোদনার ঘোষিত পাঁচ হাজার কোটি টাকা বিতরণে এপ্রিল মাসে ৪৩টি ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। তবে সবকিছু গুছিয়ে আনতে সময় লাগার কারণে ঋণ বিতরণে বিলম্ব হয়।এ নিয়ে উদ্ধিগ্ন বাংলাদেশ ব্যাংক দ্রুত ঋণ বিতরণে বেশকিছু উদ্যোগ নিয়েছিল সে সময়। তারপর ঋণ বিতরণের হার বাড়তে শুরু করে। কৃষি বাঁচাতে প্রণোদনার এই অর্থ বিতরণে কয়েকটি ব্যাংকের গভর্নরকে কেন্দ্রিয় ব্যাংক চাপ প্রয়োগ করেছিল বলে জানা গেছে।

চলতি মাসের শুরুতে জেলায় করোনায় ক্ষতিগ্রস্ত (সেপ্টেম্বর ৩০) পর্যন্ত নতুন গ্রাহকের মাঝে ঋণ বিতরণের পরিমান ৩৫ কোটি ৯৯ লাখ ৫২ হাজার টাকা। ক্ষতিগ্রস্ত গ্রাহক যারা ইতোমধ্যে ব্যাংক ঋণ গ্রহণ করেছিল এরকম গ্রাহকের মাঝে বিতরণকৃত ঋণের পরিমান ছিল ১ কোটি ৪৮ লাখ ৬৪ হাজার টাকা। অন্যান্য সব মিলিয়ে ৫১ কোটি ৪৮ লাখ ১৬ হাজার টাকা। কিন্তু মাত্র দু-সপ্তাহের ব্যবধানে ঋণ বিতরণ ৪ শতাংশ বেড়েছে। বর্তমানে এ পরিমান দাঁড়িয়েছে ৫৫ কোটি ৪৬ লাখ ৫৭ হাজার টাকা।

জনতা ব্যাংক রাজশাহী এগ্রিকেয়ার২৪.কমকে জানান, রাজশাহীর কৃষি খাতে ক্ষতি মোকাবেলায় ২১ টি ব্যাংক ৫৫ কোটি ৪৬ লাখ ৫৭ হাজার টাকা প্রণোদনা ঋণ বিতরণ করেছে। এ প্যাকেজের আওতায় মোট বরাদ্দকৃত অর্থের পরিমান চলতি মাসে একটু বাড়িয়ে ৭৩ কোটি ৫৯ লাখ ৭৫ হাজার টাকা করা হয়েছে। প্রথমবস্থায় মোট বরাদ্দকৃত অর্থের পরিমান ছিল ৭৩ কোটি ৪০ লাখ ৭৫ হাজার টাকা।

উল্লেখ্য, করোনা মহামারী শুরু হলে কৃষি খাতের জন্য ১২ এপ্রিল ডেইরি ফার্ম, পোলট্রি ফার্ম, মৌসুমি ফল-ফুল ও মৎস্য খাতে চলতি মূলধন সরবরাহের লক্ষ্যে পাঁচ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ তহবিল থেকে সহজ শর্তে মাত্র ৪ শতাংশ সুদে ঋণ নিতে পারবেন কৃষক। শর্ত অনুযায়ী এ ঋণ বিতরণ করে বাংলাদেশ ব্যাংকের কাছে থেকে ক্লেইম করলে সংশ্লিষ্ট ব্যাংককে বাংলাদেশ ব্যাংক টাকা দিয়ে দেবে।

 

এগ্রিকেয়ার/এমএইচ