নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে খাদ্য ঘাটতির আশঙ্কা নেই বরং আগামী ২০২১ সালের জুন মাস পর্ন্ত চাহিদা পূরুণ হওয়ার পরও কমপক্ষে ৩০ লাখ মেট্রিক টন চাল উদ্বৃত্ত থাকবে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গত একমাসব্যাপী দেশের ১৪টি কৃষি অঞ্চলে জরিপ করে তথ্য-উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে ব্রি এসব তথ্য পেয়েছে।

ব্রি’র পক্ষ থেকে দেয়া এ গবেষণার তথ্য বিশ্লেষণে বলা হয়েছে, দেশে এ বছর অতিবৃষ্টিতে পাঁচ থেকে ছয় দফা বন্যায় ৩৫ জেলার আমন ধান ক্ষতিগ্রস্ত হয়। এরপরেও সারা বছরের উৎপাদন ও চাহিদা বিবেচনা করলে দেশে খাদ্য ঘাটতির আপাতত কোন আশঙ্কা নেই। বরং আগামী জুন পর্যন্ত দেশের অভ্যন্তরীণ খাদ্য চাহিদা পূরণ কমপক্ষে ৩০ লাখ টন চাল উদ্বৃত্ত থাকবে।

গবেষণায় বাংলাদেশের ১৪টি কৃষি অঞ্চল হতে মোট ১৮০০ জন কৃষকের নিকট হতে তথ্য সংগ্রহ করা হয়। পাশাপাশি ৫৬ জন উপজেলা কৃষি কর্মকর্তা ও ১১২ জন উপসহকারী কৃষি কর্মকর্তার নিকট হতে ধানের আবাদ ও বন্যায় ক্ষয়ক্ষতি সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হয়।

এতে সরাসরি এবং টেলিফোন সাক্ষাৎকারের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয়। এই কাজে এই প্রথম উৎপাদন নির্ণয়ের জন্য স্যাটেলাইট ইমেজ ব্যবহার করে আমন ধানের আবাদকৃত এলাকার তথ্য বের করা হয়েছে।

১৯৭২-২০২০ সালের বন্যার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করলে দেখা যায় যে, প্রতি বছরই কম বেশি বন্যা হচ্ছে, কিন্তু গত ৪৮ বছরে মধ্যে ১৯৭৪, ১৯৮৭, ১৯৮৮, ১৯৯৮,২০০৪, ২০০৭, ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ এবং ২০২০ এই বছরগুলোতে বন্যায় প্লাবিত এলাকা ২২ শতাংশেরও (ঞযৎবংযড়ষফ ঠধষঁব) বেশি ছিল।

গবেষণার ফলাফল থেকে দেখা যায় যে, যখন কোন একটি বছর দেশের বন্যায় আক্রান্ত এলাকা ২২ শতাংশের উপরে যায় তখন ধানের উৎপাদন প্রতি বর্গ কিলোমিটারে ৭০ টন হারে কমে যায়। অপরদিকে যদি বন্যা আক্রান্ত এলাকা ২২% এর কম থাকে তবে পরবর্তী মওসুমে উৎপাদন প্রতি বর্গ কিলোমিটারে ৪৯০ টন হারে বৃদ্ধি পায়।

এছাড়াও গবেষণায় দেখা গেছে, যে বছরগুলোতে বন্যা আক্রান্ত হয়েছিল তার পরবর্তী বছরে ধানের উৎপাদন বিভিন্ন হারে বৃদ্ধি পেয়েছে। এ বৃদ্ধির পেছনে বন্যা পরবর্তী বছরে সরকারের বিভিন্ন ধরনের পদক্ষেপ এবং ধানের বাড়তি দাম গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

চাহিদা পূরণ করেও ৩০ লাখ টন চাল উদ্বৃত্ত থাকবে; ব্রি তথ্য উল্লেখ করে বলা হয়েছে, গত বছরের তুলনায় ১৪টি কৃষি অঞ্চলের মধ্যে এ বছর আমনের ফলন দিনাজপুরে ১১.১ শতাংশ, খুলনায় ৭.১ শতাংশ, চট্রগ্রামে ১.৩ শতাংশ, এবং যশোরে ৩.৫ শতাংশ ফলন বৃদ্ধি পেয়েছে। অপরদিকে বাকি ১০টি কৃষি অঞ্চলে আমন ধানের ফলন বিভিন্ন হারে কমেছে। আরেকটি বিষয় লক্ষণীয় যে, এবছর প্রতিটি কৃষি অঞ্চলে আমন আবাদ এলাকা গত বছরের তুলনায় কম ছিল।

স্যাটালাইট চিত্র বিশ্লেষণের মাধ্যমে দেখা গেছে, এ বছর বন্যার ক্ষয়ক্ষতি বাদে আমন ধানের অর্জিত এলাকা ছিল ৫৭.৮৫ লক্ষ হেক্টর। উপগ্রহচিত্র বিশ্লেষণের মাধ্যমে আরো দেখা গেছে যে, বিভিন্ন ধরনের বন্যাপ্রবণ এলাকায় আমন ধানের আবাদ হয়েছিল যথাক্রমে বন্যা অনাক্রান্ত এলাকার ২১.৫ লক্ষ হেক্টর, অল্প বন্যা আক্রান্ত এলাকার ১৬.০ লক্ষ হেক্টর, মধ্যম মানের বন্যা আক্রান্ত এলাকার ১৪.৩ লক্ষ হেক্টর এবং অতি বন্যা আক্রান্ত এলাকার ৬.০ লক্ষ হেক্টর।

এ বছর ৫ থেকে ৬ ধাপে মোট ৩৫ জেলায় বন্যায় কবলিত হয়েছিল। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে বন্যায় আমন আবাদের মোট ক্ষয়-ক্ষতি হয়েছে ১,০৫,০০০ হেক্টর। বন্যা আক্রান্তের মাত্রা বিশ্লেষণ করলে দেখা যায়, যে এলাকার বন্যা আক্রান্ত হয়নি সেখানে ধানের ফলন প্রায় ৪.৪ শতাশ বৃদ্ধি পেয়েছে। কম, মাঝারি ও অতি বন্যাপ্রবণ এলাকায় যথাক্রমে ধানের ফলন ০.৬, ১৩.৪ ও ২৪.১ শতাংশ কম হয়েছে।

চালের হিসাবে এ বছর আমনের গড় ফলন হবে ২.৩০ টন/হেক্টর। বিভিন্ন বন্যাপ্রবণ এলাকাভেদে হিসাব করলে দেখা যায়, যে এলাকায় বন্যা আক্রান্ত হয়নি সেখানে গড় ফলন হয়েছে ২.৬৯ টন/হেক্টর, কম বন্যা আক্রান্ত এলাকায় ২.৪২ টন/হেক্টর, মাঝারি বন্যা আক্রান্ত এলাকায় ২.১৮ টন/হেক্টর এবং প্রবল বন্যা আক্রান্ত এলাকায় ১.৯৪ টন/হেক্টর ফলন হয়েছে।

উপগ্রহ চিত্রের মাধ্যমে প্রাপ্ত আবাদকৃত এলাকা এবং উপরোক্ত ফলন বিবেচনায় নিয়ে আমন ধান উৎপাদন প্রাক্কলন করলে দেখা যায় যে, এ বছর চালের উৎপাদন গত বছরের তুলনায় প্রায় ১০.০৬ শতাংশ কম হয়েছে। বন্যার পাশাপাশি এবছর ধান উৎপাদনে বিভিন্ন ধরনের প্রতিকূলতার সম্মুখীন হয়েছিল যার মধ্যে কোভিড-১৯, আম্ফান, অতি বৃষ্টি এবং বিভিন্ন রোগবালাই উল্লেখযোগ্য।

চালের হিসাবে এ বছর আউশ, আমন ও বোরো মিলিয়ে মোট চাল উৎপাদন হবে ৩৭.৪২ মিলিয়ন টন। চাহিদা ও যোগানের অবস্থা বিশ্লেষণে দেখা যায় যে, ডিসেম্বর ২০২০ হতে জুন ২০২১ পর্যন্ত আভ্যন্তরীণ চালের চাহিদা মিটিয়ে ব্রির হিসাবে কমপক্ষে ৩০ লক্ষ টন চাল উদ্ধৃত্ত থাকবে। এক্ষেত্রে মাথাপিছু দৈনিক ৪০৫ গ্রাম চাল ধরে সর্বমোট ১৬৭ মিলিয়ন জনসংখ্যার জন্য এই হিসাব করা হয়েছে। এছাড়াও মোট ধান উৎপাদনের শতকরা ২৬ ভাগ নন-হিউম্যান কনসাম্পশনের বাৎসরিক চাহিদা বিবেচনায় নেয়া হয়েছে।

গবেষণায় কিছু সুপারিশ করা হয়েছে। এর মধ্যে রয়েছে, তবে আগামী বোরো আবাদ নির্বিঘণ্ করতে বন্যা আক্রান্ত এলাকাগুলোতে প্রয়োজনীয় বীজ, চারা ও সারসহ সকল উপকরণ যথাসময়ে সরবরাহ করতে হবে।

এ ক্ষেত্রে ব্রি-বিএডিডিসি-ডিএইকে সুষ্ঠুভাবে সমন্বয় করে কাজ করতে হবে। চালের বাজার স্থিতিশীল রাখতে কৃষকদের জন্য ধান ও চালের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হবে। সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনতে হবে। চাল আমদানির সিদ্ধান্ত যৌক্তিকতা বিবেচনা করে নিতে হবে।

বছর বছর বন্যা থেকে পরিত্রাণ পেতে হলে বন্যাপ্রবণ এলাকাগুলোর খাল ও নালা খনন ও পুনখনন কার্যক্রম গ্রহণ করতে হবে। পারিপাশি^ক পরিবেশ বিবেচনায় নিয়ে যৌক্তিকভাবে ধানের আবাদ এলাকা নির্ধারণ করতে হবে। বোরো আবাদে বীজ, সার ও যান্ত্রিকীকরণে প্রণোদনা প্রদান অব্যাহত রাখতে হবে।

সারা বছর ধানের আবাদ এলাকায় সেচ ব্যবস্থা নির্বিঘœ রাখতে হবে। এক্ষেত্রে সেচ প্রকল্পগুলো সঠিক সময়ে চালু করা এবং মওসুমব্যাপী কার্যকরের ব্যবস্থা করতে হবে। ধানের কর্তন ও কর্তনোত্তর সহায়তা অব্যাহত রাখতে হবে।

কৃষকের কাছ থেকে সরাসরি আমন ধান ক্রয় বাড়াতে হবে। ধান ও চাল সংগ্রহ কার্যক্রমকে আরো গতিশীল ও কৃষকবান্ধব করতে হবে। দেশে আভ্যন্তরিণ চালের চাহিদা, যোগান ও মজুদ পরিস্থিতির সামগ্রিক তথ্য সকলের জন্য উন্মুক্ত এবং সহজপ্রাপ্য করতে হবে। এছাড়াও ধান কর্তনের পরবর্তী দু’মাস কোন ধরনের চাল আমদানির সিদ্ধান্ত গ্রহণ করা যাবে না, এক্ষেত্রে বাজার পঞ্জিকা অনুসরণ করা প্রয়োজন। চাহিদা পূরণ করেও ৩০ লাখ টন চাল উদ্বৃত্ত থাকবে; ব্রি শিরোনামের সংবাদটির তথ্য ব্রি’র পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।