নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: `মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি’ এই প্রতিপাদ্য নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে নওগাঁয় মাছের পোনা অবমুক্তকরণ হয়েছে।

গতকাল বুধবার ২২ জুলাই ২০২০ সকালে সদর উপজেলা পরিষদের পুকুরে প্রধান অতিথি হিসাবে এ মাছের পোনা অবমুক্তকরণ করেন জেলা প্রশাসক মোঃ হারুন অর রশীদ।

অন্যান্যের মধ্যে সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দীন, জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান ও মৎস্য খামার ব্যবস্থাপক ড. মনাশীষ চৌধূরী প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি’- এই স্লোগান সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

গতকাল বুধবার ২২ জুলাই ২০২০ সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন লেকে মাছের পোনা অবমুক্তকরণের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহ ঘোষণাকালে প্রধানমন্ত্রী বলেন, দেশে প্রায় পৌনে পাঁচশত প্রজাতির সামুদ্রিক মাছ এবং ২৫০ প্রজাতির বেশি স্বাদুপানির মাছ রয়েছে। এছাড়াও চিংড়ি, কাঁকড়া, শামুকসহ অসংখ্য মৎস্যসম্পদের আঞ্চলিক ও আন্তর্জাতিক বাজারে প্রচুর চাহিদা সৃষ্টি হয়েছে। মৎস্যচাষে গতানুগতিক পদ্ধতি থেকে বেরিয়ে এসে উন্নত ও আধুনিক পদ্ধতি গ্রহণ করার মাধ্যমে দেশীয় প্রজাতির মাছকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে হবে।

কোভিড-১৯ এর মধ্যেও মৎস্য অধিদপ্তরসহ সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার কর্মীবৃন্দ যেভাবে ঝুঁকি নিয়ে মাছের উৎপাদন, বিপণন এবং রপ্তনি অব্যাহত রেখেছে, এজন্য প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি বলেন, দেশের স্বার্থে এ ধারা অব্যাহত রাখতে হবে। মাছের উৎপাদন বৃদ্ধি করে দেশের জনগোষ্ঠীর শুধু পুষ্টি চাহিদা পূরণ নয়, ব্যাপক কর্মসংস্থান, বিদেশে মাছ রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন আমাদের অন্যতম লক্ষ্য।