ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বাজারে এখন চোখে পড়বে নানা আকারের জাম্বুরা। এটি বাতাবি লেবু নামেও পরিচিত। ভিটামিন সি, বিটা ক্যারোটিন আর ভিটামিন বি-তে ভরপুর এ জাম্বুরা। এর রস শরীরের বাড়তি আমিষ ও চর্বিকে ভেঙে ওজন কমাতে সাহায্য করে। শিরা-উপশিরার দেয়ালে চর্বি জমতে বাধা দেয়।

আসুন জাম্বুরার অবিশ্বাস্য গুণাগুণ সম্পর্কে জেনে নিই-
রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: একটি জাম্বুরায় দৈনিক চাহিদার ৬০০ শতাংশ ভিটামিন সি পাওয়া যায়। এটি এসকরবিক অ্যাসিডের ভালো উৎস যা দ্রুত রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে যা শ্বেত রক্ত কণিকার কার্যক্রম বাড়ায় এবং ফ্রি রেডিকেলের বিরুদ্ধে কাজ করে। জাম্বুরা ঠান্ডা, সর্দি-জ্বর জনিত সমস্যার জন্য খেলে ভালো ফলাফল পাওয়া যায়।

আরও পড়ুন: পুষ্টিগুণে ভরপুর সুস্বাদু ফল নাশপাতি

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: জাম্বুরা পটাশিয়ামের ভালো উৎস। দৈনিক চাহিদার ৩৭ শতাংশ এর মাধ্যমে পূরণ করা যায়। পটাশিয়াম এক ধরনের ভ্যাসোডিলেটর এটি রক্তপ্রবাহ ঠিক রাখে এবং দুশ্চিন্তা দূর করে। রক্ত চলাচল বৃদ্ধি করে এবং দেহে অক্সিজেনের প্রবাহ বাড়িয়ে দেয়।

হজমে সহায়ক: এতে প্রচুর পরিমাণে আঁশ রয়েছে। একটি মাঝারি আকারের জাম্বুরাতে দৈনিক চাহিদার ২৫ শতাংশ আঁশের চাহিদা পূরণ করে। পর্যাপ্ত আঁশ স্বাস্থ্যসম্মত হজমে সহায়ক এবং কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়ার সমস্যা কমাতে সাহায্য করে।

হাড়ের স্বাস্থ্যের উন্নতিতে: এতে পর্যাপ্ত পটাশিয়াম রয়েছে। এতে থাকা খনিজ উপাদান হাড়কে মজবুত রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: পেয়ারার যত পুষ্টিগুণ

বয়স ধরে রাখে: জাম্বুরায় থাকা উচ্চমাত্রার ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে। যা ত্বকের জন্য ক্ষতিকর ফ্রি রেডিকেল প্রতিরোধ করে। এর ফলে ত্বকে বলিরেখা হতে দেয় না, বয়সের ছাপ প্রতিরোধ করে এবং ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে।

ওজন কমায়: জাম্বুরায় ‘চর্বি পোড়ানোর এনজাইম’ উপাদান রয়েছে। যা আপনার ওজন কমাতে সাহায্য করে।

পেশি মোচড়ানোর প্রতিরোধে: পটাশিয়াম শরীরে ফ্লুইডের ভারসাম্য রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি পেশি মোচড়ানো রোধ করে এবং পেশিকে করে তোলে শক্তিশালী।

আরও পড়ুন:যেসব রোগ নিরাময় করবে পুষ্টিগুণে ভরা আমলকি

মুখের যত্নে: জাম্বুরায় থাকা ভিটামিন সি কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটা দেহে কলা, অঙ্গপ্রত্যঙ্গ এবং কোষ মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি মুখের মাড়ি ও ভেতরের ত্বককে জীবাণুর আক্রমণ থেকে রক্ষা করে এবং শক্তিশালী করে।

জেনে নিন জাম্বুরার অবিশ্বাস্য গুণ শিরোনামে সংবাদের তথ্য দেশ  রুপান্তর থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি