চলুন জেনে নেওয়া যাক টমেটো চাষে সারের পরিমাণ এবং পরিচর্যা সম্পর্কে:
সারের পরিমাণ: টমেটোর বাম্পার উৎপাদনের জন্য হেক্টর প্রতি নিম্নরূপ সার প্রয়োগ করতে হয়। তবে মাটি পরীক্ষা করে সার প্রয়োগ উত্তম।

সারের নাম সারের পরিমাণ (কেজি/শতক) সারের পরিমাণ (কেজি/হেক্টর)
ইউরিয়া ২.০-২.৪ ৫০০-৬০০
টি এস পি ১.৬-২.০ ৪০০-৫০০
এমওপি ০.৮-১.২ ২০০-৩০০
গোবর ৩০-৪৫ ৮-১২ টন


আরও পড়ুন:
 যেভাবে শীতকালীন টমেটো চাষে শতভাগ সফলতা আসে

সার প্রয়োগ পদ্ধতি: টমেটো চাষের জন্য জমি প্রস্তুত করতে প্রথমে অর্ধেক গোবর সার ও সবটুকু টিএসপি সার শেষ চাষের সময় জমিতে ছিটিয়ে দিতে হবে। অবশিষ্ট গোবর চারা লাগানোর পূর্বে গর্তে প্রয়োগ করতে হবে। ইউরিয়া ও এমওপি সমান দুই কিস্তিতে পার্শ্বকুশী ছাঁটাই এর পর চারা লাগানোর ৩য় সপ্তাহে ও ৫ম সপ্তাহে রিং পদ্ধতিতে প্রয়োগ করতে হয়। ঘাটতি থাকলে জিপসাম, জিংক সালফেট, বোরিক এসিড পাউডার এবং ম্যাগনেসিয়াম সালফেট সারও প্রয়োগ করতে হবে।

আরও পড়ুন: অধিক ফলন পেতে টমেটোর যেসব জাত নির্বাচন করবেন

অন্তবর্তীকালীন পরিচর্যা: মরা পাতা ছাঁটাইসহ ‘অ’ আকৃতি বাঁশের খুটি টমেটো গাছের জন্য অতি প্রয়োজনীয় একটি কাজ। এ ছাড়া প্রয়োজন মোতাবেক সেচ দেয়াও যেতে পারে। ভাইরাস রোগ দেখা দিলে গাছ তুলে ফেলতে হবে। অন্যান্য রোগ প্রতিকারের জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে। তেমনি পোকামাকড় দেখা দিলেও সঠিক ব্যবস্থা নিতে হবে।

এছাড়া প্রয়োজনে টমেটোর বিভিন্ন রোগ বালাই এবং পোকামাকড় দমন ব্যবস্থা সম্পর্কে জানতে উপজেলা কৃষি কর্মকর্তাদের পরমার্শ নেওয়া যেতে পারে।টমেটো চাষে সারের পরিমাণ ও পরিচর্যা শিরোনমে লেখাটির তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি