প্রতিনিধি যশোর, এগ্রিকেয়ার২৪.কম: বর্ষার পানি বাড়ার সাথে সাথে ডিঙ্গি নৌকার চাহিদা বেড়েছে যশোরের অভয়নগর উপজেলায়। উপজেলার কোথাও কোথাও এখনো নৌকা একমাত্র ভরসা। আর সেই পেশা নেশা হিসাবে গ্রহনকারী সোনাতলার জাবের শেখ এলাকায় এক পরিচিত নৌকা কারিগর। তার তৈরি নৌকার সুনাম আশে পাশে সর্বত্রই।

উপজেলার সিদ্ধিপাশা ইউনিয়নে সোনাতলা বাজারের ফারাজী পাড়ায় ৬৫ বছর ধরে ডিঙ্গি নৌকা তৈরি করে জীবন সংসার চালান ৮৫ বছর বয়সী প্রবীন জাবের শেখ। বর্ষা আসলেই তিনি নৌকা তৈরির কাজে ব্যস্ত হয়ে পড়েন। তিনি প্রতি মৌসুমে ২০/২৫ টি ডিঙ্গি নৌকা তৈরি করেন।

এসব ডিঙ্গি নৌকা বিক্রি হয় ৩ থেকে ৬ হাজার টাকায়। বর্ষার শুরু থেকে শেষ পর্যন্ত এলাকার মৌসুমি জেলেরা নৌকা দিয়ে রাত দিন মাছ শিকারে ব্যস্ত থাকে। ঐ এলাকায় নৌকার ব্যবহার যুগ যুগ ধরে। চলতি মৌসুমে সোনাতলা বাজারে জাবের শেখ নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। উপজেলার বিভিন্ন এলাকার দূর-দূরান্তে থেকে ক্রেতারা তাদের পছন্দসই নৌকা এখান থেকে কিনে নিচ্ছেন বা অর্ডার দিচ্ছেন।

পড়তে পারেন: হারিয়ে গেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সেচযন্ত্র “দোন”

নৌকা তৈরির কারিগর জাবের শেখ জানান, তার বয়স এখন ৮৫ বছর। সংসারে চার পুত্র ও চার কন্যা। ছেলেরা কৃষি কাজ করে সংসার চালায়। মেয়েদের বিবাহ দিয়ে তারা এখন শশুরবাড়ী।

তিনি আরো জানান, বর্ষাকাল আসলে নৌকার কদর বাড়ে। প্রথম জীবনে যখন নৌকা তৈরি করতাম তখন সময় লাগতো ১ থেকে ২ দিন। বয়স বেশি হওয়ায় আগের মত নৌকা তৈরির কাজ করতে পারিনা। ডিঙ্গি নৌকা তৈরি করতে আমার এখন সময় লাগে ৩/৪ দিন। আমি প্রায় ৬৫ বছর ধরে নৌকা বানাই।

পড়তে পারেন: হারিয়ে গেছে তেলবিহীন যান “গরুর গাড়ি”

নৌকা বানানোর কারিগর কেনো হলেন এমন প্রশ্নের জাবের শেখ বলেন, ‘জীবনে প্রথম নৌকা বানাইছি ছোটবেলায় তখন বয়স ২০ বছর। তখন শখের বসেই নৌকা বানাই। কিন্তু সেই থেকে আমার রিজিকের ব্যবস্থা হিসেবে নৌকা তৈরি পেশা হয়েছে। শৈশবের পেশা হওয়ায় তাই এই পেশা ছাড়তে পারিনা। আমার গ্রাম নদী বেষ্টিত হওয়াতে এখানে ছোটবেলা থেকেই আমি নদী ও নৌকার সাথে পরিচিত।

তাই আমি ভাবলাম নৌকাই বানাবো, নৌকার কারিগর হয়েই জীবন কাটাবো। এজন্য আমি নৌকার কারিগর হলাম। ইচ্ছা জীবনের শেষ সময় পর্যন্ত নৌকা বানাবো।

আরো জানান, জীবনের প্রথম নৌকা বিক্রয় হয় ২১ টাকা। সেই নৌকা তৈরি করতে ব্যয় হয়েছিলো ১৩ টাকা। অর্থাৎ লাভ হয়েছিলো ৮ টাকা। এলাকাবাসি জানান, জাবের শেখ দীর্ঘ ৬৫ বছর ধরে নৌকা তৈরি করে বিক্রি করে আসছেন। তার অনেক সুনাম রয়েছে এই ডিঙ্গী নৌকা তৈরিতে।

এগ্রিকেয়ার/এমএইচ