পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: বরগুনার পাথরঘাটার হাতেমপুরে ড্রাগন চাষে সফলতা পেয়েছেন  রাসেল হক। এই ফল চাষ করে রাসেল বর্তমানে বছরে লাভ করছেন প্রায় ৬ লাখ টাকা।

রাসেল ২০১৭ সালে পাথরঘাটা যুব উন্নয়ন থেকে ৫০ হাজার টাকা ঋণ নিয়ে ২০ শতক জমিতে ৬০ খুঁটিতে ড্রাগন চাষ শুরু করেন। সেই থেকে ক্রমশ ড্রাগন বিক্রি করে লাভবান হচ্ছেন। এখন রাসেলের ৪০ শতাংশ জমিতে ২১০টি খুঁটিতে ড্রাগন গাছ রয়েছে।

বর্তমানে ৮০টি খুঁটির গাছ থেকে ড্রাগন ফল পাচ্ছেন তিনি। এবছর প্রায় ৬ লাখ ৫০ হাজার টাকার ড্রাগন ও ২ লাখ টাকার চারা বিক্রি করেছেন। আনুষাঙ্গিক খরচ বাদ দিয়ে তার লাভ থাকছে  প্রায় ৬ লাখ টাকা।

পড়তে পারেন: ঢাকার গার্মেন্টস ব্যবসায়ী সিরাজুলের ড্রাগন চাষে সফলতা

ড্রাগন চাষি রাসেল বলেন, আমি স্বল্প পুঁজি নিয়ে ড্রাগ চাষ শুরু করি ,আস্তে আস্তে বাগানের আয়তন বৃদ্ধি করছি । ভবিষ্যতে আরো বড় বাগান করার স্বপ্ন রয়েছে আমার।এখন আমার বাগানে মেক্সিকো রেড, তাইওয়ান রেড, হোয়াইট বিউটি, থাই, ভিয়েতনাম হোয়াইট, ইসরাইল ইয়েলো, পিংকসহ প্রায় ১২ প্রজাতির ড্রাগন রয়েছে।

পাথরঘাটা উপজেলা কৃষি অফিসের তথ্য অনুসারে উপজেলায় মোট ২২০ শতাংশ জমিতে ৪৫ ড্রাগন বাগান রয়েছে। সকল বাগানেই ফলের উৎপাদন ভালো এবং ড্রাগন ফল বিক্রি করে কৃষকরা লাভবান হচ্ছে।

পড়তে পারেন: ৪ বিঘায় ৫ লাখ টাকার ড্রাগন বিক্রি করছেন সাইফুল!

উপজেলা কৃষি কর্মকর্তা শিশির বড়াল বলেন, সব ধরনের মাটিতে ড্রাগন চাষ করা যায়। তবে উঁচু জমিতে ভালো ফলন পাওয়া যায়। বছরের যে কোনো সময় চারা রোপণ করা যায়। তবে এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে হলে ভালো।

রাসেল ড্রাগন চাষ করে লাভবান হয়েছে । রাসেলের ড্রাগন চাষ দেখে অনেকে ড্রাগন চাষে উৎসাহিত হচ্ছে। বাণিজ্যিকভাবে ড্রাগন চাষ করার জন্য উপজেলা কৃষি অফিস চাষিদের উৎসাহিত করছে।

এগ্রিকেয়ার/এমএইচ